১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf – প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি 1001 Muslim Abishkar pdf

১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf - প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি 1001 Muslim Abishkar pdf

প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি এর লেখা ইমদাদ হোসেন এর অনূদিত ১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf 1001 Muslim Abishkar pdf 1001 Muslim inventions pdf মুসলিম ভিলেজ থেকে প্রকাশিত মুসলিম সভ্যতার মহানায়ক মুসলিম বিজ্ঞানীদের গৌরবগাথা আবিষ্কার-অবদানের শেকড়সন্ধানী ইতিহাসসমৃদ্ধ এক প্রামাণ্যগ্রন্থ। প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি রচিত ন্যাশনাল জিওগ্রাফিক থেকে প্রকাশিত 1001 Inventions: The Enduring Legacy of Muslim Civilization নামের বিশ্ববিখ্যাত গ্রন্থের বাংলা অনুবাদ বই pdf — মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার। ১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf কেবল একটি বই নয় — এক আকাশ ইতিহাসের শেকড়সন্ধানী ইতিহাস সংকলন।

১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf - প্রফেসর সেলিম টি এস আল-হাসসানি 1001 Muslim Abishkar pdf

1001 Muslim Abishkar pdf গল্পের সূচনা সোনালি যুগ – মুসলিম সভ্যতার ক্রমবিকাশের সময়ক্রম

প্রাচীন রোমের পতনের পর কেটে যায় শতাব্দির পর শতাব্দি। পশ্চিম ইউরোপে বৈজ্ঞানিক সমৃদ্ধি তখন একেবারে স্থবির। অন্যদিকে ৭ম শতাব্দি থেকে সতেজভাবে বেড়ে উঠতে থাকে উদ্ভাবনের এক সোনালি যুগ। উদ্ভাবন ও সৃজনশীলতার এ সোনালি সময় চলতে থাকে ১৬শ শতাব্দি পর্যন্ত। হ্যাঁ এটা মুসলিম সভ্যতারই কথা। 1001 Muslim Abishkar pdf

সৃজনশীলতার এই সময়ে মুসলিম বিশ্বে থাকা নানান বিশ্বাস ও সংস্কৃতির বিদ্বানেরা প্রাচীন মিশর, মেসোপটেমিয়া, পারস্য, চীন, ভারত, গ্রিক ও রোমানদের থেকে প্রাপ্ত জ্ঞান নতুনভাবে নির্মাণ করতে থাকে এবং একে একে উপহার দিতে থাকে অভূতপূর্ব সব সাফল্য, যা ইউরোপীয় রেনেসাঁর পথ দারুণভাবে মসৃণ করেছিল। 1001 Muslim Abishkar pdf

সকল শিক্ষামূলক বইয়ের পিডিএফ পেতে এখানে দেখুন।

গণিতজ্ঞ, জ্যোতির্বিদ, রসায়নবিদ, চিকিৎসক, স্থাপত্যবিদ, প্রকৌশলী, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী, শিল্পী, কারিগর, ইতিহাসবিদ, ভূবিজ্ঞানী এবং শিক্ষাবিদ – অতীতের মহান পুরুষ ও নারীগণ সমাজ মানবতার জন্য উপকারী অবদান রেখে নিজেদের ঈমান ও বিশ্বাসের স্বাক্ষর রেখেছিলেন। উদারচিত্তেই তারা এমনটি করেছিলেন এবং বহু ক্ষেত্রেই তারা ভিন্নতর বিশ্বাস, সংস্কৃতি ও পরিবেশের মানুষদের সাথে সহযোগিতা বজায় রেখেছিলেন। 1001 Muslim Abishkar pdf

মুসলিম সভ্যতার সোনালি যুগের প্রতিভাধর নারী ও পুরুষদের গল্প এখন আপনি উন্মোচন করতে পারবেন এবং তাদের উদ্ভাবনগুলো কীভাবে আমাদের জীবনযাত্রাকে আজকের রূপ দিয়েছে, তা আবিষ্কার করতে পারবেন।

1001 Muslim Abishkar pdf প্রকাশকের কথা

“১০০১ মুসলিম আবিষ্কার: মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা” বইটি সাড়া জাগানিয়া গ্রন্থ “১০০১ ইনভেনশনস” অবলম্বনে রচিত। এমন একটি বই প্রকাশ করতে পেরে আমি আল্লাহর দরবারে লাখো কোটি শুকরিয়া আদায় করছি। আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষকদের সম্মিলিত প্রয়াস এই বই। বইয়ের প্রতিটি তথ্য যাচাইকৃত এবং বিভিন্ন নামীদামী জার্নাল ও গবেষণাপত্রে প্রকাশিত। এমন একটি বই প্রকাশের আশা নিয়ে ইমদাদ হোসেন ভাই যখন আমার কাছে প্রস্তাব রাখে, তখন আমি দেখেই হ্যাঁ বলে দিই দ্বিতীয়বার আর ভাবতে হয়নি।

মুসলিম উম্মাহর প্রায় সকল অবদান লিপিবদ্ধ হয়েছে দু’ মলাটে। কফির ঘ্রাণ হয়ে সাবান ও শ্যাম্পুর পরশ নিয়ে বিদ্যালয়, বাজার, হাসপাতাল, মহাকাশ, বিশ্বসহ প্রায় একশ’রও বেশি অধ্যায় ঘুরে আপনি এমন অজানা মুসলিম মনীষীদের যাচাইকৃত অবদানের সন্ধান পাবেন, দুঃখজনকভাবে যার শতকরা ৯৫ ভাগই আমাদের অজানা। ইবনে সীনা থেকে শুরু করে যে ক’জন হাতে গোনা মুসলিম মনীষীদের নাম উল্লেখ করে আমরা তৃপ্তির ঢেকুর তুলি, এই বই তাদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখাবে যে, কতটা বেখবর তারা। আমরা নিজেরাই যদি নিজেদের অতীতকে ঠিক মতো না জানি, তবে সামনে এগুবো কী করে। কীভাবে হাতে নেবো সংস্কারের উদ্যোগ। আশা করা যায়, এই বইটি বহু মুসলিম তরুণের মনে নিয়ে আসবে সৃজনশীলতার অদম্য স্বপ্ন – ইনশাআল্লাহ।

নানা কারণে বইটি প্রকাশে বিলম্ব হতে থাকে। মূলত প্রকাশনী তো আর এক বা দু’টো বইয়ের উপর চলে না বিধায় নানা বিষয়ের উপর বিভিন্ন বই প্রকাশের পাশাপাশি বইয়ের মানের দিকেও খেয়াল রাখতে হয়। এসব কারণে অন্যান্য বই প্রকাশের ভিড়ে এই বইটি চাপা পড়ে যায়। অন্য দশটি সাধারণ বইয়ের মতো না হওয়ায় এটার অনুবাদ করাটা সহজসাধ্য ছিল না। মনে পড়ে, প্রতি রাতে ইমদাদ ভাইকে ফোন দিয়ে বলতাম, ভাই, আর কতদূর। তিনিও স্বভাবসুলভ ভঙ্গিতে একটা সময় সীমা দিয়ে দিতেন। আর আমিও আমার স্বভাবের বশে দিয়ে দিতাম নানা সম্পাদনার কাজ। এভাবে সময় গড়ায় এবং ২০২২-এর জানুয়ারিতে সব কাজ শেষ হয়, আল-হামদুলিল্লাহ।

বইটির প্রকাশে সর্বাত্মক চেষ্টা চালানো হয়েছে। এমন চ্যালেঞ্জিং ও সৃজনশীল কাজকে বাংলাভাষীদের জন্য সহজলভ্য করতে পেরে আমরা আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি। ভুলত্রুটিগুলি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো। আল্লাহ যেন বইটিকে কবুল করেন, এই দু’আ করি।

১০০১ মুসলিম আবিষ্কার মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা pdf 1001 Muslim Abishkar pdf download link

Download / Read Online

Be the first to comment

Leave a Reply