আনন্দমেলা পূজাবার্ষিকী ১৪৩০ (২০২৩) পিডিএফ Anandamela Pujabarshiki 2023 (1430) PDF

আনন্দমেলা পূজাবার্ষিকী ১৪৩০ (২০২৩) পিডিএফ Anandamela Pujabarshiki 2023 (1430) PDF

শারদীয়া আনন্দমেলা পূজাবার্ষিকী ১৪৩০ pdf Download করুন এখান খেকে।  আনন্দমেলা পূজাবার্ষিকী ১৪২৯ pdf free download এর মতো সবসময় আনন্দমেলা পূজাবার্ষিকী PDF এর এবারের আনন্দমেলা পূজাবার্ষিকী 2023 Sharadiya Anandamela pujabarshiki 2023 pdf free download করতে পারবেন। Anandamela Pujabarshiki 1430 pdf আনন্দমেলা পূজাবার্ষিকীর সর্বশেষ সংযোজন। Anandalok pujabarshiki pdf free download that means anandalok pujabarshiki 2023 pdf 1430 can get also pujabarshiki online purchase. You can get anandabazar patrika puja sankhya 2023 from here.

আনন্দমেলা পূজাবার্ষিকী ১৪৩০ (২০২৩) পিডিএফ Anandamela Pujabarshiki 2023 (1430) PDF

Anandamela Pujabarshiki 2023 pdf সূচী

সম্পূর্ণ উপন্যাস

আড়ালে ছিল না কেউ স্মরণজিৎ চক্রবর্তী pdf

সপ্তদশ শতকের গোড়ার কথা। আগ্রার সিংহাসনে তখন সম্রাট জাহাঙ্গির। আর বাংলাদেশে বারো ভূঁইয়াদের প্রবল প্রতিপত্তি। তাঁদেরই এক জন মহারাজা প্রতাপাদিত্য। যশোরের শাসনভার তাঁরই হাতে। কিন্তু এ দিকে বাংলার সর্বময় কর্তা হয়ে উঠছেন জাহাঙ্গির-ঘনিষ্ঠ ইসলাম খাঁ। পরাজিত প্রতাপাদিত্য তাঁর কাছে গেলেন মোগলদের সঙ্গে সন্ধির প্রস্তাব নিয়ে। সন্ধি তো হলই না, উল্টে বন্দি হলেন প্রতাপাদিত্য। কী ভাবে ছাড়া পাবেন তিনি? দুর্গে থাকা তাঁর পরিবারই বা রক্ষা পাবে কী করে?

গোলুর মস্তানি কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় pdf

ভূপতিবাবু খুচখাচ ছবি এঁকে দিন গুজরান করেন। সে আঁকা কখনও কোনও বইয়ের প্রচ্ছদ। কোনও পত্রিকায় আবার তিনি আঁকেন কমিক্‌স। এক দিন তাঁকে নিজের অফিসে ডেকে একটা মজার কাজ দেন কাউবয় স্টুডিয়োর কর্ণধার পঙ্কজ সেন রায়। তাঁর নির্দেশে দু’জন যুবক-যুবতীর সঙ্গে ভূপতিবাবু শুরু করেন বাচ্চাদের জন্য একটা টু-ডি কার্টুন তৈরি করার কাজ। তার গল্প, চিত্রনাট্য, ছবি সবই যখন তর তর করে এগোচ্ছে, তখনই বিনা মেঘে বজ্রপাত! কী হল সেই কার্টুনের পরিণতি? কেউ কি দেখল?

পাতালঘরের বন্দি বিপুল দাস pdf

তালবন্দির নাম শুনলেও গ্রামটা যে কোথায়, তা কেউ জানে না। এ দিকে নাজিরপুর বরদাকান্ত বিদ্যাপীঠের পদার্থবিজ্ঞানের মাস্টারমশাই হারু চক্রবর্তী ঠাকুরদার সিন্দুকে পান প্রপিতামহ নৃসিংহমঙ্গল চক্রবর্তীর খেরো-বাঁধানো খাতা। তিনি নাকি কোন এক ছন্দপুরের জমিদারবাড়ির তন্ত্রধারক ছিলেন। খাতা জুড়ে তাঁর প্রপিতামহ লিখে রেখে গেছেন এক আশ্চর্য যন্ত্র তৈরির কলাকৌশল আর এক পাতালঘরের কথা। কী সেই যন্ত্র? কোথায়ই বা সেই পাতালঘর? তালবন্দির সঙ্গেই বা তার কী সম্পর্ক?

অতল সাগরের ভয়ঙ্কর রাজেশ বসু pdf

ব্লু-আর্থ নামে এক আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণকারী সংস্থার প্রধান উপদেষ্টার অনুরোধে বিজ্ঞানীদের একটা দল রওনা দিল বেরিং সমুদ্রের একেবারে সমুদ্রতলের দিকে। অভিযানের উদ্দেশ্য, অনিয়ন্ত্রিত ভাবে মাছ ধরার ফলে বেরিং সাগরের সমুদ্রতলে যে নিয়মিত ক্ষয়ক্ষতি হয়ে চলেছে, তার পরিমাপ করা। জলের তলায় চলতে পারে এমন যানে চেপে সমুদ্রের তলায়ও নামতে হল বিজ্ঞানীদের। এই অভিযানেই পর পর বিপত্তি! প্রাণ সংশয়! অদ্ভুত আকারের জন্তুগুলোই বা কী? Anandamela Pujabarshiki 2023 pdf

কেঁচোর গর্তের রহস্য সুস্মিতা নাথ pdf

চিন্তনপুরে ঘটে চলেছে একের পর এক আজগুবি ঘটনা। আপনা থেকেই জুড়ে যাচ্ছে আহত প্রাণীর ভাঙা হাড়গোড়। অদ্ভুত জাদুশক্তি বলে বেঁচে উঠছে মরা প্রাণী, এমনকি মরা মানুষও! এর জেরেই চিন্তনপুর খবরের শিরোনামে। এ দিকে মধ্য প্রদেশের হীরালালকে নিয়েও চলছে। তুমুল আলোড়ন। জঙ্গলের দুশো ফুট নীচের গভীর গর্তে পড়েও চার দিনের মাথায় অদ্ভুত ভাবে ভেসে ওঠে সে। তার দাবি, ওই গর্ত নাকি পাতালের দরজা! বিখ্যাত বিজ্ঞানী বিনায়ক মিত্র কেন যেতে চাইছেন হীরালালের কাছে?

বুলু ও অচিন দ্বীপ ইমদাদুল হক মিলন pdf

বুলু আর রবি থাকে বাংলাদেশের টেকনাফে। বুলুর বাবা সমুদ্রে মাছ ধরতে গিয়ে নৌকাডুবিতে নিখোঁজ হয়ে যান। লোকে বলে তিনি মারা গেছেন। তবে বুলুর স্থির বিশ্বাস, তার বাবা মারা যাননি, আশ্রয় নিয়েছেন অজানা কোনও দ্বীপে। বুলুর আত্মীয় বলতে শুধু দাদি। রবি আবার শান্ত। পড়াশোনায় ভাল। এক দিন বাবার এক বন্ধুর ট্রলারে লুকিয়ে গভীর সমুদ্রে পাড়ি দেয় বুলু। রবিকেও সে কিছু জানায় না। গভীর সমুদ্রে গিয়ে কী হল বুলুর? রবি কি পারবে বন্ধুকে ফিরিয়ে আনতে? Anandamela Pujabarshiki 2023 pdf

তিরন্দাজ কৌশিক পাল pdf

ছোট আঁধারিয়ার বারো বছরের জ্যোৎস্না ধাড়া তিরন্দাজ হতে চায়। পাত্রপক্ষ আসার দিন খুব ভোরে সে বাড়ি থেকে বেরিয়ে পড়ে জেলা সদরের টুর্নামেন্ট খেলতে। কিন্তু অনেক দৌড়েও সদরগামী বাস তার নাকের ডগা দিয়ে বেরিয়ে যায়। সব আশা শেষ দেখে হাইওয়ের উপরেই বসে কাঁদতে থাকে জ্যোৎস্না। ঠিক সেখানেই একটা বাইক ব্রেক কষে থমকায়। বাইকে স্পোর্টস জার্নালিস্ট শৌর্যশেখর রায়। তার সঙ্গেই টুর্নামেন্টে পৌঁছে দ্বিতীয় হয় জ্যোৎস্না। এর পর কী অপেক্ষা করছে? স্বপ্নপূরণ, না স্বপ্নভঙ্গ?

সম্পূর্ণ ফেলুদা কমিক্‌স
কৈলাস চৌধুরীর পাথর ১০৭ কাহিনি: সত্যজিৎ রায়
চিত্রনাট্য ও ছবি: অভিজিৎ চট্টোপাধ্যায়

শ্যামপুকুরের কৈলাস চৌধুরী পেশায় উকিল হলেও, শিকারি হিসেবেও তাঁর বেশ নামডাক আছে। কিন্তু হঠাৎই তাঁর কাছে আসতে থাকে হুমকি চিঠি, উড়ো ফোন। দাবি, শিকারের সময় ভাঙা মন্দিরে এক দেবমূর্তির কপালে পাওয়া বহুমূল্য পাথর। কী করবেন কৈলাসবাবু? পাথরটা কি বাঁচাতে পারবে ফেলুদা? Anandamela Pujabarshiki 2023 pdf

সম্পূর্ণ হা সি র ক মি ক্‌ স
টোকাটোবার ফাঁদে ১৯২ কাহিনি ও ছবি: সুযোগ বন্দ্যোপাধ্যায়

কোরিয়ান পিয়ানিস্ট জুং সেও কলকাতায় পারফর্ম করতে আসেন। অনুষ্ঠানের সময় কে বা কারা, তাঁকে গুলি করে। বাধা দিতে এসে গুলি খায় অনুষ্ঠানে উপস্থিত রাপ্পাও। কে গুলি করল জুং সেওকে? কেন? সেই রহস্য খুঁজতে খুঁজতে রাপ্পা এবং টনি ভুটানে গিয়ে জড়িয়ে পড়ল কোন বিপদে?

সম্পূর্ণ অ্যাডভেঞ্চার কমিক্‌স
দুর্গের গড় খাইয়ের দুর্ঘটনা ২৭৯
কাহিনি: সমরেশ বসু
চিত্রনাট্য ও ছবি: সৌরভ মুখোপাধ্যায়

গরমের ছুটিতে মাসির বাড়ি বিষ্ণুপুরে বেড়াতে যায় গোগোল। ঐতিহাসিক স্থানগুলো দেখতে গোগোলের সঙ্গী হয় মেদা আর নাড়ুদা। গড় খাইয়ে এক বদমাশ লোকের সঙ্গে সংঘাতে জড়ায় গোগোলরা। গোগোল কি পারবে লোকটাকে জব্দ করতে?

বড় গল্প
মিছে মণিরামের সত্যি গুপ্তধন প্রচেত গুপ্ত ৫৫

বটতলা গ্রামের ‘মিছে মণিরাম’-এর মিথ্যে বলার জন্যই খ্যাতি। তবে তার মিথ্যে শুনে ধরতে পেরে মজাই পান গ্রামের মানুষ। এই মণিরামের কাছেই এক দিন কলকাতা থেকে হাজির একটা অদ্ভুত লোক, যে কথার মাঝে যেমন ইচ্ছে ভুলভাল ইংরেজি ঢোকাতে সিদ্ধহস্ত। তাকে ঘরে বসিয়ে রেখে কেন পিছনের দরজা দিয়ে পালাল মণিরাম? কী এমন চায়। লোকটা মণিরামের কাছে? Anandamela Pujabarshiki 2023 pdf

জ্যাঠামশাই ও বটবৃক্ষ উল্লাস মল্লিক ৬৫

এক তলার সানশেডে অবাঞ্ছিত একটা বট গাছের চারা! দেখে বিচলিত হয়ে জ্যাঠামশাই একটা মই জোগাড় করে সানশেডে উঠে পড়লেন। বট গাছের চারা উপড়ে ছিঁড়েও ফেললেন। কিন্তু মই বেয়ে সানশেড থেকে নামার কথা ভেবেই জ্যাঠামশাইয়ের আত্মারাম খাঁচা ছাড়া! নীচের দিকে তাকালেই নাকি তাঁর প্রবল মাথা ঘুরছে। সকাল থেকে সেই নিয়ে বাড়িতে হুলস্থুল, প্রবল চিৎকার- চেঁচামেচি। জ্যাঠামশাই শেষে নামতে পারলেন কি? Anandamela Pujabarshiki 2023 pdf

গল্প
ইল্লিবর অদিতি ভট্টাচার্য ১০১

মেঝেয় পড়ে থাকা একটা চিরকুট নিয়ে বেশ চিন্তায় পড়েছেন মহুয়া। না-দেখে এমনিই কিছু ফেলা যায় না তাঁর হুকুমে। তায় আবার একটা ঠিকানা-লেখা চিরকুটা কোথা থেকে এল চিরকুটটা? কারই বা? ভেবে ভেবে হয়রান মহুয়া। এ দিকে মহুয়ার দু’ বছরের নাতনি কুহু ক’দিন ধরে খালি ইল্লিবর-এর বায়না করে চলেছে। ইল্লিবর আবার কী? ঠিকানা না ইল্লিবর, এখন কোন রহস্যটা খুঁজবেন মহুয়া?

শ্মশানের পাশের স্কুল অঙ্কন মিত্র

সুন্দরবন অঞ্চলের ছোট দ্বীপ অসুরখালি। সেখানে একটাই প্রাইমারি স্কুল। হঠাৎ আছড়ে পড়া বিধ্বংসী ঘূর্ণিঝড়ে অনেক দ্বীপই ক্ষতিগ্রস্ত। এ অঞ্চলের এসআই-এর বন্ধু রনি এই স্কুলে মাস ছয়েক হল শিক্ষক হিসেবে এসেছে। কিন্তু আসা ইস্তক নিজের অসুস্থতার জন্য রনির সঙ্গে এসআই- এর আর দেখাই হয়নি। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির পর অসুরখালির সেই স্কুলের অবস্থা দেখতে এসআই চললেন সেই দ্বীপে। তার পর?

কোথায় পাব তারে সোমজা দাস

ভুটান সীমান্তে তরাইয়ের কোলে ছোট জনপদ জয়গাঁও। ক’বছর ধরে ভুটান সীমান্ত দিয়ে সোনার চোরাচালান হচ্ছে। পুলিশের কাছে খবর, তার সঙ্গে জড়িয়ে জয়গাঁওয়েরই এক মশলা ব্যবসায়ী, রতন হালদার। স্থানীয় পুলিশ যখন তন্নতন্ন করে খুঁজেও কিছু পাচ্ছে না, তখন আসরে এলেন কলকাতা পুলিশের ক্রাইম ব্রাঞ্চের অফিসার রাধাকান্ত খাসনবিশ।
তিনি কি ধরতে পারবেন রতন হালদারকে ?

আশ্চর্য
সত্যিকারের সুপারহিরো
অচ্যুত দাস ৪৮

সুপারহিরোদের দেখা কি শুধু কমিক্‌স বইয়েই মেলে? আমাদের রোজকার বাস্তব জীবনেও কিন্তু ছিলেন, আছেন মুখোশপরা সুপারহিরোরা। সেই জীবন্ত হিরোদের গল্প।

ইতিহাস
চৈতন্যদেবের হাতে লেখা পুঁথি দেবলীনা অধিকারী ৫৩

কালনার মহাপ্রভু মন্দিরে রাখা রয়েছে প্রায় পাঁচশো বছর আগেকার এক বহুমূলা, ঐতিহাসিক পুঁথি। এই পুঁথিটি লিখেছিলেন চৈতন্যদেব স্বয়ং। দুষ্প্রাপ্য সেই পুঁথির কথা। Anandamela Pujabarshiki 2023 pdf

সঙ্গীত
সাত সুর তিতাস চট্টোপাধ্যায় ৬৩

একটা রাগ কিংবা গান, সবেরই মূলে রয়েছে সাত সুর। সারেগামাপাধানি। অথচ এরা এল কোথা থেকে? সাত সুরের নানান গল্প। Anandamela Pujabarshiki 2023 pdf

নতুন আলো
রাখী নাথ কর্মকার ৩৫৭

মিডলটন এলিমেন্টারি স্কুলে মাসকয়েক আগে ভর্তি হয়েছে অধিরূপ। বাবার চাকরি সূত্রে পেনসিলভ্যানিয়ার কেনেট টাউনশিপে ওদের নতুন আসা। স্কুল থেকে রোজ ফেরে ওদের অ্যাপার্টমেন্টের এক জনের সঙ্গে। কিন্তু সে দিন সে না- থাকায়, ওর উপর চড়াও হয় ওরই স্কুলের তিন জন। কোনও মতে ওদের হাত ছাড়িয়ে দৌড়ে স্কুলের পিছনের একটা পুরনো বাড়িতে ঢুকে পড়ে অভিরূপ। তার পর কী দেখল সে?

ভোলানাথ অরুণাভ দত্ত ৩২৭
ভিমরুলের চাকে ঢিল মেরে পালাতে গিয়ে

ছোটবেলায় হোঁচট খেয়ে মাথায় চোট পেয়েছিলেন ভোলানাথ। তার পর থেকে কেবলই সব ভুলে যান। ভোলানাথের সঙ্গে থাকেন তাঁর সত্তর বছর বয়সি দাপুটে পিসিমা কপর্দিনী। তাঁর যা তিরিক্ষে মেজাজ, ভোলানাথ সব সময়ই তটস্থ থাকেন। সেই পিসিমারই এক দূর সম্পর্কের বোনপোর বাড়ি থেকে কাশীর জর্দা আনতে রঘুনাথপুর গেলেন ভোলানাথ। গিয়েই ভুলে গেলেন সব। তার পর? Anandamela Pujabarshiki 2023 pdf

কবিতা
ঠানদি আর নাতি-নাতনি জয় গোস্বামী ৫০
পলাশপুর সিনড্রোম সুবোধ সরকার ৫২

পুরাণ
দেবী কাত্যায়নীর উপাখ্যান মধুরিমা সিংহ রায় ১৬

দেবী দুর্গার একাধিক রূপ। তার মধ্যে দেবী কাত্যায়নীও এক জন। পুরাণ-কথিত নব দুর্গার দেবী রূপের অন্যতম এই দেবী কাত্যায়নী সৃষ্ট হলেন কী ভাবে?

আশ্চর্য
সত্যিকারের সুপারহিরো
অচ্যুত দাস ৪৮

সুপারহিরোদের দেখা কি শুধু কমিক্‌স বইয়েই মেলে? আমাদের রোজকার বাস্তব জীবনেও কিন্তু ছিলেন, আছেন মুখোশপরা সুপারহিরোরা। সেই জীবন্ত হিরোদের গল্প।

ইতিহাস
চৈতন্যদেবের হাতে লেখা পুঁথি দেবলীনা অধিকারী ৫৩

কালনার মহাপ্রভু মন্দিরে রাখা রয়েছে প্রায় পাঁচশো বছর আগেকার এক বহুমূলা, ঐতিহাসিক পুঁথি। এই পুঁথিটি লিখেছিলেন চৈতন্যদেব স্বয়ং। দুষ্প্রাপ্য সেই পুঁথির কথা।

Anandamela Pujabarshiki 2023 pdf

সঙ্গীত
সাত সুর তিতাস চট্টোপাধ্যায় ৬৩

একটা রাগ কিংবা গান, সবেরই মূলে রয়েছে সাত সুর। সারেগামাপাধানি। অথচ এরা এল কোথা থেকে? সাত সুরের নানান গল্প।

মুদ্ৰা কথা পৃথা বসু ৩৬০

কেনা-বেচা করতে এখন লাগে টাকা, ডলার, পাউন্ড, ইয়েন। এই সব মুদ্রার ধারণা এল কোথা থেকে? কবে প্রথম কেনা-বেচার জন্য মানুষ মুদ্রার ব্যবহার শুরু করল?

এভারেস্ট জয়ের সত্তর অনিকেত গুহ ৩৮৭

১৯৫৩ সালের ২৯ মে এভারেস্টের চূড়োয় পা রাখলেন এডমন্ড হিলারি এবং তেনজিং নোরগে। সত্তর বছর আগের সেই অভিযান ফিরে দেখা। Anandamela Pujabarshiki 2023 pdf

খেলা ধুলো
বেন স্টোকস: এক কিংবদন্তির রূপকথা সায়ক বসু ৪১৪

একটা সময় ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানাবেন ভেবে নিয়েছিলেন। আজ সেই তাঁর হাত ধরেই ইংল্যান্ড ক্রিকেট দল পুনর্জীবিত হচ্ছে ফিনিক্স পাখির মতো। Anandamela Pujabarshiki 2023 pdf

মুদ্ৰা কথা
পৃথা বসু ৩৬০

কেনা-বেচা করতে এখন লাগে টাকা, ডলার, পাউন্ড, ইয়েন। এই সব মুদ্রার ধারণা এল কোথা থেকে? কবে প্রথম কেনা-বেচার জন্য মানুষ মুদ্রার ব্যবহার শুরু করল? Anandamela Pujabarshiki 2023 pdf

এভারেস্ট জয়ের সত্তর অনিকেত গুহ ৩৮৭

১৯৫৩ সালের ২৯ মে এভারেস্টের চূড়োয় পা রাখলেন এডমন্ড হিলারি এবং তেনজিং নোরগে। সত্তর বছর আগের সেই অভিযান ফিরে দেখা। Anandamela Pujabarshiki 2023 pdf

খেলা ধুলো
বেন স্টোকস: এক কিংবদন্তির রূপকথা সায়ক বসু ৪১৪

একটা সময় ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানাবেন ভেবে নিয়েছিলেন। আজ সেই তাঁর হাত ধরেই ইংল্যান্ড ক্রিকেট দল পুনর্জীবিত হচ্ছে ফিনিক্স পাখির মতো। Anandamela Pujabarshiki 2023 pdf

ফুটবলের নতুন নায়ক হালান্ড
চন্দন রুদ্র ৪১৬

মেসি, রোনাল্ডোর পর বিশ্ব ফুটবলে তাঁদের জায়গা নিতে চলেছেন নরওয়ের তরুণ স্ট্রাইকার আর্লিং হালান্ড—এই মত অনেকেরই। Anandamela Pujabarshiki 2023 pdf

অন্যান্য আকর্ষণ শব্দসন্ধান
সুদেষ্ণা ঘোষ ১০8
আমার কুইজ দীপসুন্দর দিন্দা ১৬৯

সকল শারদীয়া ম্যাগাজিনের পিডিএফ ডাউনলোড করুন এখান থেকে।

Anandamela Pujabarshiki 2023 pdf

Read Online

Be the first to comment

Leave a Reply