আরো সত্যজিৎ pdf – সত্যজিৎ রায় Aro Sottojit pdf – Satyajit Ray

আরো সত্যজিৎ pdf - সত্যজিৎ রায় Aro Sottojit pdf - Satyajit Ray
আরো সত্যজিৎ pdf - সত্যজিৎ রায় Aro Sottojit pdf - Satyajit Ray

সত্যজিৎ রায় এর Aro Sottojit pdf আরো সত্যজিৎ pdf ডাউনলোড করুন ও Aro Sottojit pdf আরো সত্যজিৎ pdf পড়ুন।

আরো সত্যজিৎ pdf - সত্যজিৎ রায় Aro Sottojit pdf - Satyajit Ray
আরো সত্যজিৎ pdf – সত্যজিৎ রায় Aro Sottojit pdf – Satyajit Ray

“Aro Sottojit pdf আরো সত্যজিৎ pdf ” বইয়ের ফ্ল্যাপের লেখা:

লেখক সত্যজিৎ রায়ের বিস্ময়কর প্রতিভার প্রতিটি দিককে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এতে স্থান পেয়েছে ফটিকচাঁদ’ নামের অনন্যস্বাদ কিশোরোপন্যাস, দশ-দশটি নানা স্বাদের গল্প, প্রোফেসর শঙ্কুর চার-চারটি তাজ্জব কাহিনী, রূপকথার গল্প, অনুদিত গল্প। স্থান পেয়েছে গোয়েন্দা ফেলুদার রহস্য অ্যাডভেনচারের চার-চারটি সুবিশাল কাহিনী। আরও বড় কথা, ফেলুদার রহস্যভেদের একটি উপন্যাস একেবারে পত্রিকা থেকে সরাসরি এই সংকলনে নেওয়া হয়েছে, এখনও বই হিসেবে বেরোয়নি।

অগ্রন্থিত আরও বহু রচনা এই সংকলনের আকর্ষণ বাড়িয়েছে। যেমন, পথের পাঁচালীর অপুকে নিয়ে শুটিংয়ের গল্প, দা ভিঞ্চির খাতা ও তুতানখামেনের সমাধি নিয়ে দুটি চমৎকার আলোচনা, সত্যজিৎ রায়ের প্রথম স্বরচিত কবিতা। সিনেমার কথা নামে ধারাবাহিক একটি লেখা শুরু করেছিলেন সত্যজিৎ রায়, ক্ষুদে পাঠকদের সামনে ধাপে ধাপে তুলে ধরছিলেন। সিনেমা তৈরির কলাকৌশল। লেখাটি শেষ করে যেতে পারেননি তিনি, কিন্তু যেকটি কিস্তি ছাপা হয়েছিল ‘সন্দেশ’ পত্রিকায়, তা উদ্ধার করে এনে অন্তর্ভুক্ত করা হয়েছে এই সংকলনে।

পরশুরামের মতোই অনেকটা, চল্লিশ বছর বয়সে কলম ধরেছিলেন সত্যজিৎ রায়। কিন্তু উপেন্দ্রকিশোর ও সুকুমার রায়ের সাক্ষাৎ উত্তরাধিকার যাঁর রক্তে, বিলম্বিত হলেও লেখালেখির জগতে তাঁর আবির্ভাবকে স্বাগত জানাতে বিলম্ব করেননি পাঠককুল। লেখা কোনওদিন এই বিশ্ববন্দিত চলচ্চিত্রস্রষ্টার পুরো সময়ের কাজ হয়ে ওঠেনি, কিন্তু তাঁর প্রতিটি লেখাই প্রথম থেকে অধিকার করে এসেছে পাঠকের পুরো মনোযোগ।

লেখক হিসেবে সত্যজিৎ রায়ের জনপ্রিয়তা যেমন বিস্ময়কর, তেমনই চমকপ্রদ তাঁর বিষয় ও স্বাদের বৈচিত্র্য। তাঁর একটি রচনারও তুলনা করা যায় না অন্য একটি লেখার সঙ্গে, একটি রচনা ফেলে তুলে নেওয়া যায় না অন্য একটি রচনাকে। তুখোড়, মেধাবী, অসামান্য পর্যবেক্ষণশক্তির অধিকারী এবং অসীম সাহসী গোয়েন্দা ফেলুদার দুর্ধর্ষ একেকটি রহস্য অ্যাডভেনচারে যেভাবে যুক্ত হয়েছে নিত্যনতুন পটভূমি আর নিত্যনবীন অপরাধ-জাল, রহস্যের ঘনঘটার সঙ্গে যেভাবে মিশে গেছে কৌতুকের সরসতা, তার সত্যিই কোনও তুলনা নেই।

পাশাপাশি বিশ্ববিশ্রুত বিজ্ঞানী প্রোফেসর শঙ্কুর ডায়রির পাতা থেকে উঠে এসেছে বিচিত্র রোমাঞ্চময় যে-উপাখ্যাননিচয়, তার একটিকেও কোনওদিন মনে হয়নি পুরনোর অনুবৃত্তি। আবার, এই সত্যজিৎ রায়ই যখন গল্প লিখেছেন, নতুন করে তখন তিনি বৈচিত্র্যের সীমা-ছাপানো। অজস্র অচেনা মানুষ আর অসংখ্য অজানা বিষয় নিয়ে তাঁর একেকটি গল্প বাংলা সাহিত্যেরই একেকটি নতুন কীর্তিস্তম্ভ। শুধু মৌলিক রচনার ক্ষেত্রেই নয়, অনুবাদেও অনবদ্য সত্যজিৎ রায়। অনুবাদ কখনও-কখনও যে হয়ে ওঠে অনুসৃষ্টি—তাঁর অনুবাদে তারই বিরল পরিচয়।

এহেন সত্যজিৎ রায়েরই সত্তরতম বর্ষপূর্তির সানন্দ ঘটনাকে স্মরণীয় করে রাখতে চেয়েছিলাম আমরা—তাঁর সেরা রচনার এক সংকলন-গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে। আমাদের সৌভাগ্য, সত্যজিৎ রায় স্বয়ং অনুমোদন করেছিলেন এই পরিকল্পনা। শুধু অনুমোদনই করেননি, বাড়িয়ে দিয়েছিলেন সহযোগিতার হাতও। নিজস্ব পছন্দ ও পক্ষপাতের ভিত্তিতে নিজেই বেছে দিয়েছিলেন এই সংগ্রহের সমূহ উপাদান। সত্যজিৎ রায়ের স্বনির্বাচিত সেই রচনামালারই একাংশ নিয়ে দু-বছর আগে প্রকাশিত হয়েছিল ‘সেরা সত্যজিৎ’—তাঁর জন্মদিনের উৎসবের ঘটে এক আনন্দ-শ্রদ্ধাঞ্জলি।

পথের পাঁচালী pdf – বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় Pother Pachali pdf – Bibhutibhushan Bandyopadhyay

‘সেরা সত্যজিৎ’ বেরিয়েছিল লেখকের ৭০তম বর্ষপূর্তি উপলক্ষে ২ মে ১৯৯১-এ—তাঁর নিজস্ব রচনার এক সংকলন রূপে। স্বনির্বাচিত সেই রচনা-সংকলনের আয়তন অস্বাভাবিক বড় হয়ে যাওয়ায় লেখকের ইচ্ছামতো দু’টি পৃথক ও স্বয়ংসম্পূর্ণ খণ্ডে রচনাগুলিকে প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়। দুই পর্ব প্রকাশের মধ্যে কালগত ব্যবধানও তাঁর অভিপ্রায় অনুযায়ী। কিন্তু দুর্ভাগ্যবশত, এই দ্বিতীয় সংকলন ‘আরো সত্যজিৎ’-এর প্রকাশিত রূপটি তাঁকে দেখানো গেল না। যদিও দু’টি পর্বেরই প্রুফ একত্রে প্রস্তুত হওয়ায় তিনি সম্পূর্ণ অবয়বটি দেখে যেতে পেরেছেন।
দুই পর্বের মধ্যে সামঞ্জস্য রাখতে শেষ মুহূর্তে কয়েকটি অতিরিক্ত রচনা সংযোজন করেছেন সন্দীপ রায়। বানানের সমতা রক্ষা ও অন্যান্য কিছু সম্পাদকীয় পরামর্শ দিয়ে কৃতজ্ঞ করেছেন বিমান সিংহ। ১৯৯৩-এর ২ মে ‘আরো সত্যজিৎ’ প্রকাশ করে আমরা লেখকের ৭২তম বর্ষপূর্তি উপলক্ষে আমাদের শ্রদ্ধাঞ্জলি জানালাম।

Aro Sottojit pdf আরো সত্যজিৎ pdf

অনাথবাবুর ভয়
বাতিকবাবু
বারীন ভৌমিকের ব্যারাম
‘ভূতো
সাধনবাবুর সন্দেহ
অঙ্ক স্যার, গোলাপীবাবু আর টিপু
গগন চৌধুরীর স্টুডিও
অনুকূল
গণেশ মুৎসুদ্দির পোর্ট্রেট
শেঠ গঙ্গারামের ধনদৌলত
ফটিকচাঁদ
একশৃঙ্গ অভিযান
প্রোফেসর শঙ্কু ও রোবু
মহাকাশের দূত
ডাঃ দানিয়েলির আবিষ্কার
কানাইয়ের কথা
মঙ্গলই স্বৰ্গ
সিনেমার কথা
অপুর সঙ্গে আড়াই বছর
গোলোকধাম রহস্য
সমাদ্দারের চাবি
বোম্বাইয়ের বোম্বেটে
শকুন্তলার কণ্ঠং
দা ভিঞ্চির খাতা
তুতানখামেনের সমাধি
ভিড়

Aro Sottojit pdf আরো সত্যজিৎ pdf download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply