বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf – আনিসুজ্জামান Bangla Sahityer Itihas 1 pdf – Anisujjaman

বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf - আনিসুজ্জামান Bangla Sahityer Itihas 1 pdf - Anisujjaman

আনিসুজ্জামানের Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf ডাউনলোড করুন এবং Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf পড়ুন।

বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf - আনিসুজ্জামান Bangla Sahityer Itihas 1 pdf - Anisujjaman
বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf – আনিসুজ্জামান Bangla Sahityer Itihas 1 pdf – Anisujjaman

Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf সূচিপত্র

পাঠ্যপুস্তক সংস্করণের নিবেদন
নিবেদন
প্রধান সম্পাদক
মানচিত্র প্রবেশক
প্রথম অধ্যায় : বাংলার ভৌগোলিক পরিচয় ১ আবদুল মমিন চৌধুরী অধ্যাপক, ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
দ্বিতীয় অধ্যায় : বাংলার ঐতিহাসিক পরিচয় ৩৯ শাহানারা হোসেন অধ্যাপিকা, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
তৃতীয় অধ্যায় : বাঙালির নৃতাত্ত্বিক পরিচয় ৬৯ অজয় রায় অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
চতুর্থ অধ্যায় : বাংলার শিল্পকলা ১২৭ মমতাজুর রহমান তরফদার অধ্যাপক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
পঞ্চম অধ্যায় : বাংলার ধর্মজীবন ১৯৭ মমতাজুর রহমান তরফদার
ষষ্ঠ অধ্যায় : বাংলা ব্যতীত অপরাপর ভাষায় সাহিত্যচর্চা ২৫৫ মণীন্দ্র সমাজদার অবসরপ্রাপ্ত গবেষণা সহকারী, পাণ্ডুলিপি শাখা, ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার
সপ্তম অধ্যায় : বাংলা ভাষা ও লিপির ইতিহাস ২৯৪ কাজী দীন মুহম্মদ অধ্যাপক, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

অষ্টম অধ্যায় : বাংলা সাহিত্যের সূচনা : চর্যাগীতি ৩৩৮ আহমদ শরীফ অবসরপ্রাপ্ত অধ্যাপক, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
নবম অধ্যায় : বাংলা ভাষা ও সাহিত্যের অন্যান্য নিদর্শন ৩৭৮ আনিসুজ্জামান অধ্যাপক, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
গ্রন্থপঞ্জি ৩৮৭
চিত্রাবলি ৩৯৯
নির্ঘণ্ট ৪৩৩

Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড নিবেদন
সমবেত প্রচেষ্টায় বাংলা সাহিত্যের একটি নতুন ইতিহাস রচনার বিষয়ে অনেক দিন ধরে ভাবনাচিন্তা করা হচ্ছিল। বাংলা সাহিত্যের বিকাশের ধারা গ্রন্থের ভূমিকায় শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় এমনি একটি প্রয়াসের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন ১৯৫৯ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের উদ্যোগে ১৯৬৩ সালে আয়োজিত ‘ভাষা ও সাহিত্য সপ্তাহ’ উদযাপনের সময়ে বিভাগের অধ্যক্ষ অধ্যাপক মুহম্মদ আবদুল হাই ঠিক তেমনি একটি প্রস্তাব উত্থাপন করেন। ১৯৬৮ সালের দিকে এ বিষয়ে তাঁরা কিছু উদ্যোগও গ্রহণ করেছিলেন, কিন্তু পরের বছর অধ্যাপক মুহম্মদ আবদুল হাইয়ের অকালমৃত্যুর পর সমস্ত প্রকল্পটিই স্থগিত হয়ে যায়।

কি করে ভুলি pdf – শেখ আব্দুল হাকিম Ki Korey Bhuli pdf – Sheikh Abdul Hakim

পরবর্তীকালে বাংলা একাডেমী এই পরিকল্পনা গ্রহণ করেন এবং, বলা যায়, তা দীর্ঘকাল লালন করেন। বাংলা সাহিত্যের একটি আনুপূর্বিক ইতিহাস রচিত হবে, তা কয়েক খণ্ডে বিন্যস্ত হবে, বিভিন্ন পণ্ডিতজন এর বিভিন্ন অধ্যায় রচনা করবেন, এই ছিল সাধারণ ধারণা। বাংলা সাহিত্যের এই ইতিহাস প্রণয়নের জন্য বাংলা একাডেমীর কার্যনির্বাহী পরিষদ্ ১৯৮১ সালে দুটি পরিকল্পনা কমিটি গঠন করেন— একটি প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্য এবং অপরটি আধুনিক যুগের বাংলা সাহিত্য-বিষয়ে। কমিটি-দুটি প্রাথমিক পরিকল্পনার কাজে কিছুদূর অগ্রসর হন। দুবছর পর কার্যনির্বাহী পরিষদ্ স্থির করেন যে, নিম্নস্বাক্ষরকারীকে প্রধান সম্পাদক করে একটি সম্পাদনা- পরিষদ গঠন করা হবে এবং এই সম্পাদনা পরিষদের তত্ত্বাবধানেই সমগ্র ইতিহাসটি লিখিত ও সম্পাদিত হবে।

সেই অনুযায়ী ১৯৮৩ সালের শেষ দিকে প্রস্তাবিত বাংলা সাহিত্যের ইতিহাসের জন্য নিম্নলিখিত সম্পাদনা পরিষদ গঠিত হয় :
অধ্যাপক আনিসুজ্জামান                         প্রধান সম্পাদক
অধ্যাপক আহমদ শরীফ                           সদস্য
অধ্যাপক কাজী দীন মুহম্মদ                      সদস্য
অধ্যাপক মমতাজুর রহমান তরফদার      সদস্য
অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম              সদস্য

এই সম্পাদকমণ্ডলী আবার গোড়া থেকে কাজ শুরু করেন। তাঁদের খসড়া পরিকল্পনা- অনুযায়ী বাংলা সাহিত্যের এই প্রস্তাবিত ইতিহাস নিম্নলিখিত খণ্ডে বিন্যস্ত হবে:

প্রথম খণ্ড            খ্রিষ্টীয় চতুর্দশ শতাব্দী পর্যন্ত
দ্বিতীয় খণ্ড        পঞ্চদশ ও ষোড়শ শতাব্দী
তৃতীয় খণ্ড        সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দী
চতুর্থ খণ্ড        ঊনবিংশ শতাব্দী
পঞ্চম খণ্ড       ঊনবিংশ শতাব্দীর অনুক্রম ও বিংশ শতাব্দী
প্রথম খণ্ডের কাজ শেষ করতে আমাদের প্রায় তিন বছর সময় লাগল।

প্রস্তুত গ্রন্থে আমরা বাংলার সামাজিক ও সাংস্কৃতিক পটভূমিকায় সাহিত্যের বিকাশ লক্ষ করবার চেষ্টা করেছি। এইজন্য, বিশেষ করে প্রথম খণ্ডে, সাহিত্যের চেয়ে অন্য উপকরণের প্রাধান্য লক্ষ করা যাবে। তবে তাতে বাংলার সমাজ ও সংস্কৃতির সর্বতোমুখী বিকাশের সঙ্গে, বাঙালি মনীষার জাগরণের সঙ্গে, বাংলা সাহিত্যের অগ্রগতির সম্পর্ক স্পষ্ট হয়ে উঠবে বলে আমরা আশা করি। এই ইতিহাসের অন্যান্য খণ্ডেও সমাজ ও সংস্কৃতির প্রাসঙ্গিক তথ্য বিন্যস্ত থাকবে বলে আশা করা যায়। তবে সেসব ক্ষেত্রে বর্তমান খণ্ডের তুলনায় সাহিত্যের উপকরণের বিস্তৃত পরিচয়ও পাওয়া যাবে।

সমবেত প্রচেষ্টায় সাহিত্যের ইতিহাস রচনার প্রধান সুবিধে এই যে, বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞের কাছ থেকে তাঁর ক্ষেত্র-সম্পর্কিত রচনা লাভ করা যায়। কিন্তু এর একটি অসুবিধের দিকও আছে। সকল পণ্ডিতের অনুসৃত দৃষ্টিভঙ্গি ও রচনারীতির ক্ষেত্রে অনেক সময়ে সাযুজ্য থাকে না। এমনকি, একই বিষয় সম্পর্কে একাধিক লেখকের মতপার্থক্য একই গ্রন্থের মধ্যে প্রকাশিত হয়ে পড়ে। সাযুজ্যের এই অভাব ও এই মতপার্থক্য প্রধান সম্পাদক বা সম্পাদকমণ্ডলীর পক্ষে দূর করারও উপায় থাকে না। বর্তমান ইতিহাসও এই অনিবার্য অসমতা থেকে মুক্ত নয়।

বাংলা সাহিত্যের এই ইতিহাস রচনায় বাংলা একাডেমীর প্রাক্তন মহাপরিচালক জনাব মনজুরে মওলা ও বর্তমান মহাপরিচালক অধ্যাপক আবু হেনা মোস্তফা কামাল যে অসাধারণ উৎসাহ প্রদর্শন ও আন্তরিক সহযোগিতা দান করেছেন, তার জন্য আমরা তাঁদের কাছে কৃতজ্ঞ। আর কৃতজ্ঞ এই খণ্ডের বিভিন্ন অধ্যায়ের লেখকদের কাছে – তাঁদের সহযোগিতা ছাড়া এই পরিকল্পনা বাস্তবায়িত হত না। একাডেমীর গবেষণা- সংকলন-ফোকলোর বিভাগের পরিচালক জনাব শামসুজ্জামান খান নানাভাবে সাহায্য করেছেন। সমগ্র পরিকল্পনার বিষয়ে দৈনন্দিন তত্ত্বাবধান, মুদ্রণকার্যে সহায়তা এবং নির্ঘণ্ট প্রস্তুত করেছেন গবেষণা উপবিভাগের উপরিচালক জনাব আজহার ইসলাম। এঁরা আমাদের ধন্যবাদার্হ।

এশিয়াটিক সোসাইটি অফ বাংলাদেশ, এশিয়াটিক সোসাইটি (কলকাতা), ইউনেসকো, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ জাতীয় যাদুঘর এবং বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব ও যাদুঘর বিভাগের বিভিন্ন প্রকাশনা থেকে অনেকগুলি চিত্র এই গ্রন্থে পুনর্মুদ্রিত হয়েছে। এর জন্যে এসব কর্তৃপক্ষের কাছে আমরা ঋণী। ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক জনাব সিরাজুল ইসলাম চৌধুরীর তত্ত্বাবধানে জনাব কাজী আহমাদুলু ইসলাম একটি মানচিত্র প্রণয়ন করেছেন। অপরটি অঙ্কন করেছেন জনাব সেলিম মমতাজ। আমরা এঁদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই।

আনিসুজ্জামানের Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf ডাউনলোড করুন এথান থেকে এবং Bangla Sahityer Itihas 1 pdf বাংলা সাহিত্যের ইতিহাস ১ম খণ্ড pdf পড়ুন এথান থেকে

Be the first to comment

Leave a Reply