মৌষলকাল pdf – সমরেশ মজুমদার Moushalka pdf – Samaresh Majumdar

মৌষলকাল pdf - সমরেশ মজুমদার Moushalka pdf - Samaresh Majumdar
মৌষলকাল pdf - সমরেশ মজুমদার Moushalka pdf - Samaresh Majumdar

সমরেশ মজুমদার এর Moushalka pdf মৌষলকাল pdf ডাউনলোড করুন ও মৌষলকাল pdf পড়ুন।

মৌষলকাল pdf - সমরেশ মজুমদার Moushalka pdf - Samaresh Majumdar
মৌষলকাল pdf – সমরেশ মজুমদার

Moushalka pdf মৌষলকাল pdf কাহিনি

১৯৭০-এর নকশাল রাজনীতিতে অনিমেষের জড়িয়ে পড়া এবং পুলিশি অত্যাচারে পঙ্গু হয়ে যাওয়ার কাহিনি তুমুল এক ইতিহাসের কথাই বলে। সমরেশ মজুমদার এই চরিত্রটিকে নিয়ে তিনটি বিখ্যাত উপন্যাস রচনা করেছেন, উত্তরাধিকার, কালবেলা ও কালপুরুষ, যা- ধারণ করে আছে পশ্চিমবঙ্গের অনতি- অতীতকালের রাজনৈতিক-সামাজিক সময়প্রবাহ।

রূপসী বিহঙ্গিনী pdf – তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় Rupashi Bihangini pdf – Tarasankar Bandyopadhyay

অনিমেষের বান্ধবী হিসেবে সময়ের সঙ্গে যুঝেছে মাধবীলতা। বাংলা কথাসাহিত্যে মাধবীলতা-অনিমেষ জুটি সমরেশ মজুমদারের অনবদ্য সৃষ্টি। সময়ের ফসল হিসেবে এসেছে তাদের সন্তান অর্ক। বড় হয়ে অর্কও দুঃখী মানুষদের নিয়ে সাধ্যমতো স্বপ্নপ্রয়াসে জড়িয়ে পড়েছে এবং ব্যর্থ হয়েছে যথারীতি। সর্বত্রই ক্ষমতালোভী রাজনৈতিক দল হিংস্র থাবা নিয়ে তৈরি
প্রায় তিন দশক সময় অতিক্রম করে সমরেশ মজুমদার লিখেছেন অনিমেষ-মাধবীলতা- অর্কের নতুন কাহিনি ‘মৌষলকাল’। এই উপন্যাসের আধার পশ্চিমবঙ্গের এক উত্তাল সময়। রাজনৈতিক পালাবদলের সেই ইতিহাসের নানান বাঁকে উপস্থিত মাঝবয়সি অর্ক। স্বভাব-প্রতিবাদে, আবেগে, অস্পষ্ট ভালবাসায় অর্থ যেন এক অবাধ্য স্বর। মৌষল পর্বের পারস্পরিক অবিশ্বাসের দিনকালেও প্রৌঢ় অনিমেষ-মাধবীলতা ঝলসে ওঠে আর একবার। কেউ বিপ্লব-বিশ্বাসে, কেউ-বা জীবন-বিশ্বাসে অটুট। কাহিনী নির্মাণের জাদুকর সমরেশ মজুমদারের অনবদ্য সৃষ্টি মৌষলকাল।

Moushalka pdf মৌষলকাল pdf লেখক

সমরেশ মজুমদারের জন্ম হয় ১৯৪২ সালে, বাংলা ১৩৪৮ সালের ২৬ শে ফাল্গুন। শৈশব কেটেছে ডুয়ার্সের চা বাগানে। স্কুলের ছাত্রজীবন কেটেছে জলপাইগুড়িতে। ১৯৬০ সালে কলকাতায় আসেন কলেজে পড়বার জন্যে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলায় এম. এ. প্রথম গ্রুপ থিয়েটার ও নাটক লেখা থেকে গল্প লেখা শুরু। প্রথম গল্প প্রকাশিত হয় ১৯৬৭ সালে। প্রথম উপন্যাস ‘দৌড় প্রকাশিত হয় ১৯৭৫-এ তাঁর প্রতিটি উপন্যাসের বিষয়, গল্প বলার আঙ্গিক গতানুগতিকতার একঘেয়েমি থেকে মুক্ত। এই কারণেই বাংলা সাহিত্যের পাঠক পাঠিকারা তাঁর প্রায় প্রথম আবির্ভাবেই তাঁকে সাদরে বরণ করে নিয়েছেন। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ‘দৌড়’ চলচ্চিত্রের কাহিনীকার হিসেবে বিভিন্ন পুরস্কার, ও ১৯৮৪-তে ‘কালবেলা’ উপন্যাসের জন্য সাাহিত্য ভঙ্গি আকাদেমী পুরষ্কার তাঁর অনন্য সাহিত্যকৃতিরই অকুণ্ঠ স্বীকৃতি।

Moushalka মৌষলকাল pdf review

১৯৭০ এর দশকে অনিমেষের নকশাল আন্দোলনের জড়িয়ে যাওয়া এবং তারপর পুলিশের অত্যাচারে একটা পায়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে ফিরে আসা পশ্চিমবঙ্গের এক অশান্ত সময়ের ইতিহাসের কথাই বলে। অনিমেষের বান্ধবী হিসাবে মাধবীলতা সেই লড়াইয়ের শরিক হয়েছে।

এই অনিমেষ মাধবীলতা জুটিকে অনেক যত্ন নিয়ে সমরেশ গড়ে তুলেছেন। পরবর্তী সময়ে তাদের সন্তান অর্ক ও তার বাবা মায়ের মতোই অসহায়, গরিব, নির্যাতিত মানুষের পাশে সাধ্যমত দাঁড়িয়েছে। এই উপন্যাস পশ্চিমবঙ্গের এক রাজনৈতিক পালাবদলের সমসাময়িক। তবে ক্ষমতালোভী রাজনৈতিক দলগুলো সবই একই মুদ্রার অন্য পিঠ, তা অর্ক কাজ করতে গিয়ে বুঝেছে। মৌসল পর্বের সময়েও অন্যায় দেখলেই প্রৌঢ় অনিমেষ-মাধবীলতার মধ্যে শুরুর দিকগুলোর আগুন লক্ষ করা যায়। এই দীর্ঘ উপন্যাস পড়তে পড়তে আরো ভালো করে বোঝা যাবে, যে রাজনৈতিক পালাবদল ঘটলেও পশ্চিমবঙ্গের প্ৰকৃত অবস্থার পরিবর্তন হবার সম্ভাবনা খুবই কম।

নীলাম্বরের খিদে pdf – দেবারতি মুখোপাধ্যায় Neelambirer Khide pdf – Debarati Mukhopadhyay

এই অনিমেষ চরিত্রটিকে নিয়ে সমরেশ মজুমদার তিনটি বিখ্যাত উপন্যাস উত্তরাধিকার, কালবেলা ও কালপুরুষ রচনা করেছেন। সময় করে সেগুলোও পড়ে নেওয়া যেতে পারে।

মৌষলকাল pdf রিভিউ

অনিমেষ চতুষ্ক -র‌ শেষ বই মৌষলকাল। মৌষলকাল শব্দটির অর্থ অনেকেরই অজানা। মহাভারতের ষোড়শ পর্বের নাম হল মৌষলপর্ব। এই পর্বে বাইরের শত্রু না, নিজেদের মধ্যে লড়াই করেই যাদবকুল শেষ হয়, স্বয়ং কৃষ্ণ ও বলরামও পারলেন না তাদের রক্ষা করতে। ৭০দশক‌ কে কুরুক্ষেত্র ধরে নিয়ে, তার পরবর্তী সময়কেই মুষলকাল ধরা হয়েছে। আগের পর্ব যারা পড়েছেন, তারা বুঝতে‌ পারবে না অর্ক জেল থেকে কি করে ছাড়া পেল‌‌। বইটাকে যদি‌ বাকি তিনটির সাথে তুলনা না করি হয়, তাহলে এটি বেশ ভালোই লাগবে। তবে অনিমেষ চরিত্রের মধ্যের আগুনটা আরো নিভে গেছে।

হয়ত বয়সই‌ মানুষকে এমন বানিয়ে দেয়। যৌবনের অনিমেষ – মাধবীলতার জুটি এখন, বাকি আর পাঁচটা সংসারের মতো হয়ে গেছে। প্রেক্ষাপট হিসেবে বাম জমানার শেষ ও তৃণমূল জমানার শুরুর দিকে, যেখানে রাজনৈতিক পালাবদল‌ হচ্ছে। কে ঠিক‌, কে ভুল তা‌ নিয়ে লেখকের‌ মন্তব্য, ” যে যায় লঙ্কায়, সেই‌‌ হয় রাবণ”। কিছুটা এরকম ধরনের। একদম সার্থক পরবর্তী অংশ বলব না, কিন্তু পড়া যেতেই‌‌ পারে।

রেটিং –⭐⭐/ ৫

Moushalka pdf মৌষলকাল pdf download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply