অনুবাদ সমগ্র pdf – সত্যজিৎ রায় Onubad Somogro pdf – Satyajit Ray

অনুবাদ সমগ্র pdf - সত্যজিৎ রায় Onubad Somogro pdf - Satyajit Ray
অনুবাদ সমগ্র pdf - সত্যজিৎ রায় Onubad Somogro pdf - Satyajit Ray

সত্যজিৎ রায় এর Onubad Somogro pdf অনুবাদ সমগ্র pdf অনুবাদ সমগ্র pdf Onubad Somogro pdf অনুবাদ সমগ্র pdf পড়ুন।

অনুবাদ সমগ্র pdf - সত্যজিৎ রায় Onubad Somogro pdf - Satyajit Ray
অনুবাদ সমগ্র pdf – সত্যজিৎ রায় Onubad Somogro pdf – Satyajit Ray

Onubad Somogro pdf অনুবাদ সমগ্র pdf অনুবাদ সমগ্র প্রসঙ্গে

নিঃসন্দেহে আমি ভাগ্যবান। জগৎ বিখ্যাত সত্যজিৎ রায়-র সম্পর্কে আসা কী কম বড় কথা? তিনি প্রথম লেখক ও আঁকিয়ে একেই সাথে চিত্রনাট্য তৈরি, চলচ্চিত্র নির্মাণ, সংগীতকার এমনতরো বহুধা প্রতিভার অধিকারী। নিজের লেখা এত বেশি সমৃদ্ধ যার কারণে এবং আমার ধারণা নানাবিধ কারণে তাঁর বিশ্ব সাহিত্যে প্রচুর গমনাগমন থাকলেও তেমন ভাষান্তর হয়ে উঠেনি। তবুও একেবার নিরব ছিলেন তাও বলা যাবে না। তিনি সামান্য কিছু অনুবাদ করেছেন-লেখালেখি যেহেতু শিশু-কিশোরদের নিয়ে ছিল অনুবাদও করেছেন কিছু রসালো গল্পের।
আমরা তাঁর সমস্ত অনুবাদ কর্ম এক মলাট বন্দী করলাম ‘অনুবাদ সমগ্র’ নামাঙ্কে। আশাকরি বইটি সর্ব শ্রেণির পাঠকদের ভালো লাগবে।

Sharodiya Kishor Bharati 2015 pdf (1422) Pujabarshiki শারদীয়া কিশোর ভারতী ১৪২২ pdf

বিশ্ব বরেণ্য ক্ষণজন্মা এই সাহিত্যিকের নিজের এত লেখালেখি আছে যে, বিশ্ব সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার সুযোগ খুব কমই হয়েছে। তারপরেও তিনি সামান্য কিছু অনুবাদের কাজ করেছেন — নিজেও লিখেছিলেন দুটি ইংরেজি গল্প যার নাম ABSTRACTION এবং SHADES OF GREY যার বাংলা নামকরণ করা হয়েছে ‘পুরস্কার’ ও ‘বর্ণান্ধ’ এই দুটি সহ আরো ছ’টি গল্প এযাবৎ যা পাওয়া গেছে তা নিয়ে প্রকাশিত হলো সত্যজিৎ রায়ের অনুবাদ সমগ্র ।
আরো একটি কথা মোল্লা নাসিরুদ্দিন বা মোল্লা আফান্দি’কে নিয়ে লেখা তার গল্পগুলো তুরস্কের বিখ্যাত লেখক ইদ্রিস শাহ্-এর ইংরেজি গ্রন্থ ‘The Pleasanpries of the Incredible Mulla Nasiruddin’ থেকে নেয়া।

এই সেদিন ২০.০৩.১৪ নসাস বা নওরোজ সাহিত্য সম্ভার-এর পরিচালক সুশোভন ইফতেখার শাওন ঘুরে এলো ‘City of Joy’ কলকাতা। বেড়ানো ছাড়াও একটি কাজ ছিলো, আমাদের কলকাতার লেখকদের সাথে সাক্ষাৎ করা, বিশেষ করে প্রয়াত সত্যজিৎ রায় পুত্র শ্রী সন্দীপ রায়-এর সাথে একান্ত সাক্ষাৎ। আমাদের কিছু দাবী ছিলো, সংগতই সে দাবী। আমরা নসাস থেকে ১৪টি গ্রন্থ প্রকাশ করেছি এবং করছি-যেহেতু বেশ কিছু বই-এর গল্প নির্বাচন আমার তাই অনুমতি একান্ত। হ্যাঁ, তিনি সন্দীপ রায় আমাদের সব চাহিদা মিটিয়েছেন-গল্প নির্বাচন, প্রচ্ছদ, গ্রন্থনাম সবটাই আমি করেছি কয়েকটি বাদে।

তবে এর বাংলাদেশে মুদ্রণ ও প্রকাশ অনুমতির ছাপচিত্র আছে বর্তমান গ্রন্থের ভেতর। এই উদারতার জন্যে অবশ্যই শুধু ধন্যবাদ দিবো না। আমি ব্যক্তিগতভাবে তাঁর কাছে ঋণবন্দি হয়ে রইলাম ।

Onubad Somogro pdf অনুবাদ সমগ্র pdf অনুবাদ সূচি

পুরস্কার / ০৯
বর্ণান্ধ / ১৭
ব্লু-জন গহ্বরের বিভীষিকা / ২৬
মোল্লা নাসিরুদ্দিনের গল্প / ৪৫
ব্রেজিলের কালো বাঘ / ৭৭
মঙ্গলই স্বর্গ / ৯৯
ঈশ্বরের ন’ লক্ষ কোটি নাম / ১১৯
ইহুদির কবচ / ১২৮

বয়স চব্বিশ লম্বা, রোগাটে। হাত-পা রোগা, মুখখানা শীর্ণ, পকেটের দশা আরও কাহিল। লোকটি একজন শিল্পী।
গল্পের সূচনায় তাকে তেপায়া একটি চেয়ারে বসে থাকতে দেখা যাচ্ছে। যেভাবে বসে আছে, তাতে মনে হয়, নড়াচড়া করবার উদ্যমটুক পর্যন্ত নেই। ঠোঁট থেকে খুবই বিপজ্জনকভাবে ঝুলছে একটা আধ-খাওয়া সিগারেট। হাতে একখানা বই। লোকটির তাবৎ মনোযোগ মনে হচ্ছে ওই বইখানাতেই নিবন্ধ।
এই যে দৃশ্য, এর মধ্যে অস্বাভাবিক কিছু কারও চোখে পড়বে না। একটু নজর করে দেখলে অবশ্য ভিন্ন কথা। তখন যা দেখা যাবে, তার কোনও ব্যাখ্যা নেই। বইখানা উলটো করে ধরা।

এইভাবে কি বই পড়া যায় নাকি? কী ব্যাখ্যা এর? ব্যাখ্যা আর কিছুই নয়, লোকটি আদৌ পড়ছে না। এমনকী, বইয়ের দিকে চোখই নেই তার। আসলে, যাকে ‘মাঝামাঝি দূরত্ব’ বলা যায়, সেইরকমের একটা ব্যবধান থেকে লোকটি ওই বইয়ের দিকে তাকিয়ে আছে মাত্র। চোখের দৃষ্টি শূন্য। তার মানে লোকটি কিছু ভাবছে। সত্যি তা-ই। ওর মাথায় রয়েছে একটি প্রদর্শনীর চিন্তা।

আজ সকালেই কাগজে বেরিয়েছে এই প্রদর্শনীর খবর। এবারকার চারুকলা প্রদর্শনী নাকি এতবড় আকারে অনুষ্ঠিত হতে চলেছে, আর মিডিয়াম, বা মাধ্যম ব্যবহারের ব্যাপারেও কোনও বিধিনিষেধ নেই, শিল্পী ওটা বেছে নিতে পারবেন তাঁর আপন ইচ্ছা অনুযায়ী। এই প্রদর্শনীর এ-দুটোই হচ্ছে মস্ত বৈশিষ্ট্য। এর ফলে শিল্পীরা তাঁদের প্রতিভার পরিচয় একেবারে অবাধে দিতে পারবেন।
প্রদর্শনীর এই যে বিজ্ঞপ্তি, এটা নিয়েই এখন ভাবছে আমাদের শিল্পী। ছাপা অক্ষরে যা কিনা একেবারেই ঠাণ্ডা ও নেহাতই একটা খবর মাত্র, তা-ই তাকে আলোড়িত, উত্তেজিত করে তুলেছে। দীর্ঘদিন যাবৎ সে তো ধৈর্য ধরে এইরকম একটা সুযোগেরই প্রতীক্ষায় ছিল।

Onubad Somogro pdf download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply