প্রাচীন গ্রিসের বীর কাহিনী pdf – কবীর চৌধুরী Pracen Gresser Bir Kahini pdf

প্রাচীন গ্রিসের বীর কাহিনী - কবীর চৌধুরী Pracen Gresser Bir Kahini pdf
প্রাচীন গ্রিসের বীর কাহিনী - কবীর চৌধুরী Pracen Gresser Bir Kahini pdf

কবীর চৌধুরীর সম্পাদনায় গ্রীস ইতিহাসের বীরত্ব গাথা গল্প কাহিনী অবলম্বনে রচিত Pracen Gresser Bir Kahini pdf প্রাচীন গ্রিসের বীর কাহিনী pdf ডাউনলোড করুন।

প্রাচীন গ্রিসের বীর কাহিনী - কবীর চৌধুরী Pracen Gresser Bir Kahini pdf
প্রাচীন গ্রিসের বীর কাহিনী – কবীর চৌধুরী Pracen Gresser Bir Kahini pdf

Pracen Gresser Bir Kahini pdf সূচিপত্রঃ

পার্সিয়াস

থেসিয়াস

আর্গোনেটস

Pracen Gresser Bir Kahini pdf প্রাচীন গ্রিসের বীর কাহিনী pdf নমুনাঃ

বহুদূরের হেলাস দেশ । অনেকদিন আগে সেই দেশের রাজপরিবারে আর্গস নামে এক মনোরম উপত্যকায় দুটি যমজ শিশু জন্মগ্রহণ করল। তাদের নাম আক্রিসিয়াস, প্রিটাস। জন্মের প্রথমদিন থেকেই তাদের দু জনের মধ্যে ঝগড়া-বিবাদের সূত্রপাত হল। সে ঝগড়া বড় হয়ে কমল তো নয়ই, বরং আরও দশগুণ বেড়ে উঠল। শেষে নিজেদের মধ্যে তারা রাজ্য দুভাগ করে একটা মীমাংসা করে নিলেন। কিন্তু তাইতেই যে বিবাদ মিটে গেল এমন নয়। কারণ, এক মহাজ্ঞানী পণ্ডিত সাধু এসে আক্রিসিয়াসের কাছে ভবিষ্যদ্বাণী করলেন যে, তিনি যেমন নিষ্ঠুরতার সঙ্গে আপনজনের বিরুদ্ধে যুদ্ধ-বিগ্রহ করছেন, তার শাস্তি-স্বরূপ তার নিজের মৃত্যু ঘটবে আপন কন্যার সন্তানের হাতে। একথা শুনে আক্রিসিয়াসের মুখ বিবর্ণ হয়ে গেল। তিনি মনে মনে ঠিক করে ফেললেন যে তার কোনও দৌহিত্রকেই বড় হয়ে উঠতে দেবেন না। তার আগেই তাকে মেরে ফেলবেন।

এদিকে যথাসময়ে আক্রিসিয়াসের মেয়ে ডানির গর্ভে এক পরম রূপবান পুত্রসন্তান জন্মগ্রহণ করল। কিন্তু জন্মের সঙ্গে সঙ্গেই আক্রিসিয়াস করলেন কি, এক মস্ত বড় কাঠের সিন্দুকে শিশু ও মাতাকে প্রথমে বন্ধ করলেন, তার পর সমুদ্রতীরে নিয়ে গিয়ে সিন্দুকটি অকূল সাগরের বুকে অজানার পানে ভাসিয়ে দিলেন। ভাসতে ভাসতে সিন্দুক তৃতীয় দিনের ভোর বেলায় এক অচেনা দেশে এসে হাজির হল। ততক্ষণে ক্ষুধায়, তৃষ্ণায় ক্লান্ত-অবসন্ন ডানি হাল ছেড়ে দিয়ে ঘুমিয়ে পড়েছিল। ভেবেছিল এ ঘুম বুঝি আর ভাঙবে না। হঠাৎ ছোট ছোট শিলাখণ্ডের সঙ্গে সিন্দুকের অনবরত ঝাঁকুনিতে আর বাইরে বাতাসের অবিশ্রান্ত গর্জনের শব্দে ডানি জেগে উঠল । চোখ খুলেই সে তাকাল শিশুর দিকে।

ডানি দেখল তার ছেলে গাঢ় নিদ্রায় অচেতন। অদৃষ্টের যা লিখন তাই ঘটবে এই ভেবে, ডানি তখন বুকের উপর দু হাত রেখে সাহায্যের জন্য চিৎকার করে ডেকে উঠল। সঙ্গে সঙ্গে কূলের কাছ থেকে একটা জাল এসে পড়ল সিন্দুক ঘিরে। তার পর সিন্দুকটি কিনারায় কে যেন টেনে তুলল । ডালা খুলতেই ডানি দেখল তার সামনে দাঁড়িয়ে দীর্ঘদেহী, সৌম্যমূর্তি এক বৃদ্ধ, তার হাতে মাছ মারবার কোঁচ, কাঁধে মাছ ধরবার জাল, মাথায় শামলার মতো মস্ত বড় টুপি, সারা মুখে তার বড় বড় সোনালি রঙের গোঁফ-দাড়ি।

ডানি প্রথমে লোকটিকে দেখে ভয় পেল। সে ভাবল এ কোন দেশে কেমন লোকের মাঝে এসে পড়লাম কে জানে? কিন্তু লোকটি ডানির সব কথা শুনে, তার পরিচয় পেয়ে, স্নেহমাখা কোমল কণ্ঠে বলল, ‘তোমার কোনও ভয় নেই। আমি বুড়ো হয়েছি, আমার ছেলে-মেয়ে নেই। বাড়িতে শুধু আমি আর আমার স্ত্রী। তুমি আমার বাড়িতে আমার মেয়ের মতো থাকবে। তোমার ছেলে হবে আমাদের নাতি। এস মা, এস আমার সঙ্গে।’ বৃদ্ধ ডানিকে তার নিজের পরিচয়ও খুলে বলল। তার কাছ থেকেই ডানি শুনল যে, এদেশের নাম সেরিফোস আর বৃদ্ধের নাম ডিটিস। সে আরও জানল যে, এদেশের রাজা পলিডেক্টেস অন্য কেউ নয়, ডিটিসেরই আপন ভাই ।

ডানি শিশুপুত্রকে নিয়ে ডিক্‌টিসের বাড়িতে গিয়ে উঠল। ডিকটিস আর তার স্ত্রী পরম স্নেহভরে নিতান্ত আপনার জনের মতোই তাদেরকে নিজেদের সংসারের মধ্যে গ্রহণ করল। Pracen Gresser Bir Kahini pdf পড়ুন।

এমনি করে পনেরো বছর কেটে গেল। ডানি তার ছেলের নাম রেখেছে পার্সিয়াস। সেই শিশু আজ পরম সুশ্রী, সুঠাম দেহ, শক্তিশালী তরুণ। দৌড়-ঝাঁপে অদ্বিতীয়, খেলাধুলায় পারদর্শী, ব্যবহারে ধীর, নম্র, বিনয়ী, শৌর্যে-বীর্যে, সাহসে অতুলনীয় । সমুদ্রের বুকে বুকে সে নাবিক হিসেবে ঘুরে বেড়ায়। সওদাগরদের ব্যবসা উপলক্ষে জাহাজের সঙ্গে এদেশ থেকে ওদেশে যায়। Pracen Gresser Bir Kahini pdf পড়ুন।

এদিকে ডিক্‌টিস ছিল খুব ভালো লোক কিন্তু তার ভাই রাজা পলিডেক্টেস ছিল দুষ্ট প্রকৃতির। সে একদিন ডানিকে দেখে তার রূপে মুগ্ধ হয়ে তাকে বিয়ে করতে চাইল । কিন্তু যখন ডানি কিছুতেই তার প্রস্তাবে রাজি হল না, তখন সে পার্সিয়াসের সাময়িক অনুপস্থিতির সুযোগে, ডানিকে ডিটিসের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গিয়ে তাকে বাঁদি বানিয়ে রাখল।
পার্সিয়াস এসবের কিছুই জানল না। সে তখন তার জাহাজের সঙ্গে সামোস নামে এক জায়গায় গিয়েছে। কাজের অবসরে, জাহাজ থেকে সে দেশের মাটিতে নেমে, সে কাছেই এক বনের ঠাণ্ডা ছায়ায় ঘুরছিল। বেড়াতে বেড়াতে পার্সিয়াস ক্লান্ত হয়ে এক জায়গায় একটু বিশ্রাম করবার উদ্দেশ্যে বসল। তার পর কখন যে সে ওই জায়গায় ঘুমিয়ে পড়েছে, তা সে নিজেও জানে না। ঘুমিয়ে ঘুমিয়ে পার্সিয়াস এক অদ্ভুত স্বপ্ন দেখল।

Pracen Gresser Bir Kahini pdf link

Download / Read Online

Be the first to comment

Leave a Reply