Rajokiya Premkatha pdf – Chitra Deb রাজকীয় প্রেমকথা pdf – চিত্রা দেব

Rajokiya Premkatha pdf - Chitra Deb রাজকীয় প্রেমকথা pdf - চিত্রা দেব
Rajokiya Premkatha pdf - Chitra Deb রাজকীয় প্রেমকথা pdf - চিত্রা দেব

চিত্রা দেব পশ্চিমবঙ্গের গল্প বই Rajokiya Premkatha pdf রাজকীয় প্রেমকথা pdf করুন ও Rajokiya Premkatha pdf পড়ুন।

Rajokiya Premkatha pdf - Chitra Deb রাজকীয় প্রেমকথা pdf - চিত্রা দেব
Rajokiya Premkatha pdf – Chitra Deb রাজকীয় প্রেমকথা pdf – চিত্রা দেব

Rajokiya Premkatha pdf রাজকীয় প্রেমকথা pdf কাহিনীঃ

ইতিহাসের সাল তারিখ কণ্টকিত ঘটনার মধ্যে প্রেমের স্থান একেবারেই নেই অথচ ইতিহাসের কয়েকটি চরিত্র তাঁদের প্রণয় কাহিনীর জন্য কিংবদন্তির নায়ক বা নায়িকা হয়ে উঠেছেন। কেউ অতি পরিচিত আবার কেউ স্থানীয় পরিবেশের মধ্যে সীমাবদ্ধ। অধিকাংশক্ষেত্রে তথ্যের অভাবে ইতিহাসকে থমকে দাঁড়াতে হয়েছে, গল্প থেমে থাকেনি। ইতিহাসের পাতা থেকে রাজ পরিবারের সঙ্গে যুক্ত সতেরোটি কাহিনী প্রথম পর্যায়ে শোনাচ্ছি। সময় দিয়ে প্রেমকথাকে ধরা যায় না বলে কয়েকটি অতি পরিচিতের সঙ্গে কয়েকটি প্রায় অপরিচিত গল্প এই খণ্ডে পরিবেশন করা হল গল্পের সন্ধানে অনেকের সাহায্য পেয়েছি। জাতীয় গ্রন্থাগারের হিন্দি বিভাগের কথা প্রথমেই উল্লেখ করছি। বই দিয়ে সাহায্য করেছেন, আবদুর রউফ, কমলেন্দু সরকার, বিনয়ভূষণ রায়, ভাস্কর ভট্টাচার্য, মীরা ঘোষ ও সুনীল গঙ্গোপাধ্যায়। এঁদের সকলকে ধন্যবাদ জানাই।
চিত্রা দেব

Rajokiya Premkatha pdf সূচিপত্র

ইন্দ্রজিৎ সিংহ ও প্রবীণ রায়
সেলিম ও আনারকলি
বাজ বাহাদুর ও রূপমতী
মুহম্মদ কুলি ও ভাগমতী
রাজকুমারী মুমল ও মহেন্দ্ৰ
মুহম্মদ আদিল শাহ ও রম্ভাবতী
দারা শুকোহ্ ও রানাদিল
ঔরঙ্গজেব ও হীরাবাই
বাজীরাও ও মস্তানী
মানসিংহ তোমর ও মৃগনয়না
কৃষ্ণদেবরায় ও চিন্নাদেবী
জাহান্দার শাহ ও লালকুঁয়র
বিষ্ণুবর্ধন ও শান্তলাদেবী
জালালউদ্দিন মুহম্মদ শাহ ও ফুলজানি বেগম
গদাধর সিংহ ও জয়মতী
সিরাজউদ্দৌলা ও লুৎফউন্নিসা
রণজিৎ সিংহ ও বিবি মোরান
গ্রন্থপঞ্জী

Rajokiya Premkatha pdf কাহিনীঃ

বুন্দেলখণ্ড খণ্ড খণ্ড হয়ে গিয়েছে সেই কবে। ইতিহাসের পাতায় ওরছা নরেশ ইন্দ্রজিৎ সিংহকে খুঁজে পাওয়াই কষ্টকর। প্রবীণ রায়ের তো কথাই নেই। কিন্তু ওরছার মানুষ কি তাকে ভুলেছে? তিনি বেঁচে আছেন লোকশ্রুতিতে, রাই পরবিন মহলের ঝরোকার আলোছায়ার আড়ালে, সমসাময়িক কবি কেশবদাসের রচনায়। বিন্ধ্য পর্বতের ঘন অরণ্য ঘেরা বুন্দেলারাজ্যের রাজধানী ওরছা। পাশ দিয়ে বয়ে যাচ্ছে স্রোতস্বিনী বেতোয়া নদী। যোড়শ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে ওরছা বিশিষ্টতা অর্জন করতে শুরু করেছে।

মই নিয়ে হৈচৈ pdf – শিবরাম চক্রবর্তী Moi Niye Hoichoi Comic pdf – Shibram Chakraborty

যদিও সামন্তরাজাদের উত্থান-পতনের ইতিহাস সঠিক পাওয়া যায় না তবু মধুকর শাহ এসময়ে ওরছাকে গড়ছিলেন তার পাথুরে প্রমাণ ছড়ানো আছে। বিশাল রাজমহল, রামমন্দির, ছত্রি-অনেক কিছুই তৈরি করেছিলেন তিনি। বুন্দেলা চিত্রকলায় সাজাতে শুরু করেছিলেন। রাজমহল। নৃত্য, সঙ্গীত, চিত্র, কাব্য ওরছাধিপতির আশ্রয়ে স্বস্তি পেয়েছিল। দিল্লির সিংহাসনে তখন সম্রাট আকবর। একের পর এক বুন্দেলা দুর্গের পতন হচ্ছে তার হাতে। এমনই একটা সময়।

Rajokiya Premkatha pdf নমুনাঃ

বুন্দেলখণ্ড খণ্ড খণ্ড হয়ে গিয়েছে সেই কবে। ইতিহাসের পাতায় ওরছা নরেশ ইন্দ্রজিৎ সিংহকে খুঁজে পাওয়াই কষ্টকর। প্রবীণ রায়ের তো কথাই নেই। কিন্তু ওরছার মানুষ কি তাঁকে ভুলেছে? তিনি বেঁচে আছেন লোকশ্রুতিতে, রাই পরবিন মহলের ঝরোকার আলোছায়ার আড়ালে, সমসাময়িক কবি কেশবদাসের রচনায়।

বিন্ধ্য পর্বতের ঘন অরণ্য ঘেরা বুন্দেলারাজ্যের রাজধানী ওরছা। পাশ দিয়ে বয়ে যাচ্ছে স্রোতস্বিনী বেতোয়া নদী। ষোড়শ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে ওরছা বিশিষ্টতা অর্জন করতে শুরু করেছে। যদিও সামন্তরাজাদের উত্থান-পতনের ইতিহাস সঠিক পাওয়া যায় না তবু মধুকর শাহ এসময়ে ওরছাকে গড়ছিলেন তার পাথুরে প্রমাণ ছড়ানো আছে। বিশাল রাজমহল, রামমন্দির, ছত্রি—অনেক কিছুই তৈরি করেছিলেন তিনি। বুন্দেলা চিত্রকলায় সাজাতে শুরু করেছিলেন রাজমহল। নৃত্য, সঙ্গীত, চিত্র, কাব্য ওরছাধিপতির আশ্রয়ে স্বস্তি পেয়েছিল। দিল্লির সিংহাসনে তখন সম্রাট আকবর। একের পর এক বুন্দেলা দুর্গের পতন হচ্ছে তাঁর হাতে। এমনই একটা সময়।

হাঁদা ভোঁদা সমগ্র pdf – নারায়ণ দেবনাথ Hada Vhoder Somogro pdf – Narayan Debnath

মধুকর শাহের আট পুত্র, দুজনের নাম জানি। দ্বিতীয় পুত্র বীর সিংহ ইতিহাসের পাতায় ঠাই পেয়েছেন জাহাঙ্গীরের বন্ধু হিসেবে, ওরছার শ্রেষ্ঠ রাজা তিনি। আর মধুকর শাহের চতুর্থ পুত্র ইন্দ্রজিৎ সিংহ ওরছাবাসীর হৃদয়ে স্থান পেয়েছেন চিরকালের মতো। সুপুরুষ, সুধীর স্বভাব, কাব্যানুরাগী, সঙ্গীতপ্রিয়, শিল্পমনস্ক। মধুকর শাহের পরে সিংহাসনে বসেন ইন্দ্রজিৎ, কেন? কি বৃত্তান্ত? সে খোঁজে কি কাজ বলে পাশ কাটানো ছাড়া গতি নেই। হয়ত তিনি শুধু রাজপুত্রই ছিলেন। সেই দিনটিতে ফিরে যাই। যেদিন ওরছার কথা ভেবেই ইন্দ্রজিৎ ছুটে এলেন কেশবদাসের বাড়িতে।

কেশবদাস বয়সে তাঁর চেয়ে চার-পাঁচ বছরের বড়। বিদ্বান, বুদ্ধিমান, কবি, সঙ্গীতজ্ঞ। কখন যে ইন্দ্রজিৎ সেই নির্লোভ মানুষটিকে সখা থেকে গুরুর আসনে বসিয়ে ফেলেছেন, নিজেও জানেন না। শুধু জানেন কেশবদাসকে ছাড়া তাঁর চলে না। রঙিন মনের মানুষ তিনি। রাজ্যশাসনের দায়িত্বভার থেকে মুক্তি পাবার জন্য হাঁফ ছেড়ে বাঁচতে ইচ্ছে করে কেশবদাসের সান্নিধ্যে এসে। তাছাড়া কেশবদাসকে ব্যক্তিগত সচিব নিযুক্ত করার ইচ্ছেও ছিল। নিজেই এসে দাঁড়ালেন কেশবদাসের দরজায়।

Rajokiya Premkatha pdf download link

Download / Read Online

Be the first to comment

Leave a Reply