রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর রচনা সমগ্র ০১ pdf Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1 pdf

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর রচনা সমগ্র ০১ pdf Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1

রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ কবিতার বই pdf আর রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ প্রেমের কবিতা রুদ্রসমগ্র pdf স্বপ্নগুলো রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ শ্রেষ্ঠ কবিতা রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ  মুহাম্মদ শহীদুল্লাহ জীবনী ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ উক্তি সবই পাবেন Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1 pdf এ।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর রচনা সমগ্র ০১ pdf Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1

Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1 pdf মূলকথাঃ

সেকশনের কয়েকজন কর্মচারী দাঁড়িয়ে আছে। কিন্তু এরা এখন এখানে কেন। এদের বেশির ভাগই তো রোজই নির্দিষ্ট সময়ের অর্থাৎ সাড়ে ছ-টার আগেই অফিস ছেড়ে চলে যায় বা পালিয়ে যায়। এখন অবশ্য দাঁড়িয়ে থাকা সবাইকেই বেশ উদ্‌বিগ্ন মনে হল। বিভাগীয় প্রধান বললেন— ‘আসুন আসুন, বসুন । আপনাকেই এখন একটা বিরাট দায়িত্ব নিতে হবে। ভেরি ভেরি আর্জেন্ট অ্যান্ড সেনসিটিভ ম্যাটার। আপনি কাজটা ঠিক মতো করতে না পারলে, একটু এদিক ওদিক হয়ে গেলেই কিন্তু আদালত অবমাননার দায়ে পড়ে যেতে হবে খোদ বড়োকর্তাকে আর সেই সঙ্গে আমাকেও, অর্থাৎ পুরো ডিপার্টমেন্টকে’।

বিভাগীয় প্রধানের কথা শুনে এবার যথেষ্ট উদবিগ্ন হলাম। নিশ্চয়ই যথেষ্ট ঝামেলার কোনো কঠিন কাজ এখন আমাকে দেওয়া হবে, যেটা ঠিক মতো করতে পারা না পারার সঙ্গে আবার আদালত অবমাননার মতো গুরুতর সংকট জড়িয়ে গেছে। কিন্তু ঝামেলার এই কাজটা করে ওঠার জন্য যথেষ্ট সময় হাতে পাওয়া যাবে তো? হঠাৎ গজিয়ে ওঠা এই ধরনের কাজের সঙ্গে অপরিচিত নই। এসব কাজ শেষ করার নির্দিষ্ট সময় সীমা থাকেই। আজকে এই কাজের ক্ষেত্রে এই চূড়ান্ত সময়সীমার আর ক-দিন বাকি আছে?

Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1 pdf পূর্ব-কথা

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ বাংলাদেশের কবিতায় একাধিকবার উচ্চারিত একটি নাম। তারুণ্য যদি জীবনের গতিময়তার প্রতীক হয়, আর কবিতা যদি হয় সেই প্রতীকের শিল্পিত প্রকাশ, তা হলে সেই ভূমিকায় রুদ্র’র পরিচয় রুদ্র নিজে। রুদ্র’র কবিতা যারা মনোযোগের সঙ্গে পাঠ করেছেন কিংবা করবেন, তারা এটা লক্ষ্য করবেন, যে-কেন্দ্র থেকে ওর অভিযাত্রা শুরু বহুপথ ঘুরে, বহু চড়াই-উৎরাই পেরিয়ে, জীবনের স্বপ্ন ও সংগ্রাম, প্রেম ও বিরহ, বন্ধন ও বিচ্ছেদ সব কিছুর মধ্যেও কেন্দ্রাতিগ -সংলগ্নতা থেকে সে বিন্দুমাত্রও বিচ্যুত হয়নি। পথ চলতে বারবার হোচট খেয়ে, রক্তাক্ত হয়ে, অসুন্দরের প্রলোভনে সমর্পিত হয়েও, সে কখনো আত্মবিক্রিত ক্রীতদাসে পরিণত হয়নি।

রুদ্র’র কবিতার প্রধান প্রবণতা-দ্রোহ। বাংলা কবিতার এক অন্যতম ধারার প্রতিনিধি হিশেবে এর উত্তরাধিকার বহন করতে গিয়ে রুদ্র কখনো কখনো উচ্চকিত রূঢ় কণ্ঠের ধারক হওয়া সত্ত্বেও, কবিতার শৈল্পিক অঙ্গীকারকে সে অস্বীকার করেনি।

আমাদের দুর্ভাগ্য, যে-কাজ সমাজকর্মীর, যে-কাজ রাজনীতিকের, এ-দেশে সেই কাজটির সাহসী সূচনা সব সময়ই করতে হয়েছে কবিদের। স্বাধীনতোত্তর বাংলাদেশে এই দাবী অধিকতর তীব্র হওয়ায় কবিদের ওপর সে-গুরুভার অর্পিত হয়েছে, তার বোঝা কাঁধে নিতে যে-ক’জন কবি সামনের কাতারে নিজেদের এগিয়ে নিয়েছে, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ তাদের মধ্যে অন্যতম। সে কারণেই রুদ্র’র কবিতা অনেকক্ষেত্রেই হয়ে উঠেছে শুধুমাত্র কন্ঠস্বর, শুধুমাত্র শ্লোগান। রুদ্র নিজেও এ-ব্যাপারে সতর্ক ও সচেতন ছিলো। তাই ধীরে ধীরে সে নিজেকে সংযত ও সংযমী করে তোলার কাজে নিয়োজিত হয়েছিলো। কিন্তু পরিণতির আগেই অকালমৃত্যু এসে কেড়ে নিয়ে যাওয়াতে সেই কর্মোদ্যোগ সফল রা তার পক্ষে সম্ভব হলো না। আমরা বঞ্চিত হলাম সম্ভাবনাময় এক তরুণ কবির পরিণত প্রয়াসের শিল্পিত ফসলের আযান গ্রহণ করার সুযোগ থেকে।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র কবিতা রচনার সূচনা স্কুল জীবন থেকে শুরু হলেও মূলত পচাত্তর সালের পরেই তার সরব উপস্থিতি বাংলাদেশের কবিতার অঙ্গনকে উচ্চকিত করে তোলে। কবিকণ্ঠে কবিতাপাঠে যে কজন কবি কবিতাকে শ্রোতৃ-প্রিয় করে তোলে, রুদ্র তাদের অন্যতম। রুদ্র’র অনেক কবিতাই এই শ্রোতাদের লক্ষ্য করে লেখা। তাই ওর কবিতার অনেকগুলোই মঞ্চসফল কবিতা। কবিতা হিসেবে এ-গুলোর কোনো শৈল্পিক মূল্য নেই। কিন্তু সময়ের প্রয়োজনে এ-সব কবিতার ভূমিকা, সন্দেহ নেই, অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের রাজনীতিতে, যে-কল্পন কবির কবিতার পংক্তি বারবার উচ্চারিত হয়, রুদ্রর কবিতার সংখ্যা তাদের মধ্যে সম্ভবত সবচাইতে বেশি। এর আর একটি কারণ রুদ্রর রাজনীতি-সংলগ্নতা।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর রচনা সমগ্র ০২ pdf Rudro Muhommod Shohidullah Rochona Somogro 2 pdf

পঁচাত্তরের পরের প্রায় সবকটি গণআন্দোলনে, স্বৈরাচার-বিরোধী সংগ্রামে রুদ্র ছিলো মিছিলের সর্বাগ্রে, তেমনি সাংস্কৃতিক কর্মকান্ডেও সে ছিলো পথিকৃতের ভূমিকায়। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা হিশেবে তার কর্মপ্রয়াস থেকেই তা অনুধাবন করা যায়। অন্যান্য অনেক কবি থেকে রুদ্রর পার্থক্য এখানেই। অন্য অনেকেই যখন কবিতাকে এই সকল স্কুল সামাজিক, রাজনৈতিক কর্মকান্ড থেকে পৃথক করে দেখতে আগ্রহী, রুদ্র তখন কবিতার সঙ্গে জীবনের এই সকল অনিবার্য ঘটনাপ্রবাহকে গ্রন্থিত করার চেষ্টা করেছে। সে কখনো তাতে সফল হয়েছে, কখনো হয়নি। রুদ্র’র আত্মবিশ্বাস ছিলো প্রবল।

সে কারণে সে কখনো পরাজিত হতে চায়নি। জীবন মানে সংগ্রাম, জীবন মানে দু’পা পিছিয়ে আবার চার পা এগিয়ে যাওয়া এই বিশ্বাসের জোরেই সে এগিয়ে যেতে পেরেছে বহুদুর-যদিও অনেকটা পথ অতিক্রম করা তার দুঃসাধ্য ছিলো। আর অকালমৃত্যু বাকি পথটা অতিক্রম করার সুযোগ থেকে তাকে চিরকালের জন্য বঞ্চিত করলো। রুদ্রর সবচাইতে বড়ো বৈশিষ্ট্য সম্ভবত এই যে, সে এ দেশের আম্মাকে ভালোবেসেছিলো। একে শুধু দেশপ্রেম বলা যায় না, একে বলা যেতে পারে মাতৃপ্রেম। সে জন্যেই মুক্তিযুদ্ধের সক্রিয় সদস্য না হওয়া সত্ত্বেও সে ছিলো মুক্তিযুদ্ধের প্রতি বিশ্বস্ত কবিদের অন্যতম।

Rudro Muhommod Shohidullah Rochona Somogro 1 Download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply