শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf ডাউনলোড করুন। Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf কল্পবিজ্ঞান ও রহস্য গল্প এর ১০১টি সেরা গল্প সংকলিত হয়েছে।

শুকতারার ১০১ কল্পবিজ্ঞান ও রহস্য গল্প পিডিএফ Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf ভূমিকাঃ

এক বিকল্প বাস্তবতার সন্ধান দেয় সায়েন্স ফিকশন বা কল্পবিজ্ঞান। মুক্তি দেয় আমাদের কল্পনাকে প্রতিদিনের কিংবা জানাচেনা বাস্তবতার বাঁধন থেকে। সেই মুক্তি সম্ভব করে বিজ্ঞানের অসীম ভাবনা, বরং বলা ভালো অসীম সম্ভাবনা। পশ্চিমের সাহিত্যে কল্পবিজ্ঞানের ঐতিহ্য সুদীর্ঘ। হয়তো খ্রিস্টপূর্ব দেড়শো বছর আগেও আঘ্রাণ পাওয়া যায় তার। আধুনিকতায় এসে মেরি শেলি থেকে জুল ভের্ন কিংবা এইচ. জি. ওয়েলস বাঙালি পাঠকের অতি পরিচিত আপনজন। আমাদের সাহিত্যে কল্পবিজ্ঞানের যাত্রাসূচনা বিশ শতকের আগে নয়। আমাদের ভাষায় যাঁরা কল্পবিজ্ঞান চর্চা করেছেন, ছোটোদের কল্পনার দখল নিয়ে তাকে উড়ান দিয়েছেন বিজ্ঞানের ডানায়, তাদের অন্যতম বিচরণক্ষেত্র হয়ে উঠেছিল শুকতারা। কল্পনা বিজ্ঞানের সঙ্গে রহস্য-রোমাঞ্চের সহাবস্থান এই সংকলনকে বাঙালি পাঠকের মনন ও কল্পনার দীর্ঘজীবী সঙ্গী করে তুলবে।

Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

রূপক চট্টরাজের জন্ম ১১ অগস্ট ১৯৪৯, সাঁওতাল পরগনার মলুটি গ্রামে, মাতুলালয়ে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও আইনে স্নাতক। লেখালিখি শুরু স্কুল জীবন থেকে। সন্দেশ, আনন্দমেলা, শুকতারা, মৌচাক, ঝালাপালা,
কিশোর ভারতী ও বিভিন্ন পত্র-পত্রিকার নিয়মিত লেখক। লিখেছেন অসংখ্য লিমেরিক, ছড়া, কবিতা, ফিচার ও ছোটোগল্প। বড়োদের জন্য রূপক লেখেন, তবে ছোটোদের জন্যে লেখালেখিতেই তিনি মগ্ন থাকতে ভালোবাসেন। প্রকাশিত বই এগারোটি। প্রথম প্রকাশিত বই ‘এতোল-বেতোল’। নানা বিষয় নিয়ে বহু গ্রন্থ সম্পাদনা করেছেন। দীর্ঘদিন যুক্ত সন্দেশ ও আদ্যাপীঠ মাতৃপুজা পত্রিকার সঙ্গে। যুক্ত রয়েছেন প্রকাশনা প্রতিষ্ঠান দেব সাহিত্য কুটীর-এর সঙ্গেও। পেয়েছেন প্রেমেন্দ্র-বীণা স্মৃতি পদক, হরেন ঘটক পুরস্কার ছাড়াও বহু পুরস্কার, পদক ও সম্বর্ধনা। তাঁর শখ মেলামেশা, আড্ডা আর ভ্রমণ।

Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf সম্পাদকের নিবেদন

পৃথিবীতে প্রথম সার্থক সায়েন্স ফিকশন লেখা হয় ঠিক পুশো বছর আগে। লিখেছিলেন কবি পার্সি বিশি শেলির স্ত্রী, মেরি ভলস্টনক্র্যাফট গডউইন মাত্র উনিশ বছর বয়সে। সেটা ছিল ১৮১৭ সালের একটি রাত। লেখিকা মেরি শহর জেনিভায় বসে কলম ধরেছিলেন। তাঁর বিষয়বস্তু ইগলস্টাডট বিশ্ববিদ্যালয়ের এক তরুণ বিজ্ঞানী ভিক্টর ফ্রাঙ্কেনস্টাইন। বিজ্ঞানের সাহায্যে সে মৃত মানুষের মধ্যে প্রাণসঞ্চার করতে চায়। কিন্তু শেষ পর্যন্ত তৈরি হয় অতিমানবীয় এক দৈত্য। উপন্যাসটি প্রকাশিত হয় ১৮১৮ সালের ১১ মার্চ। উপন্যাসের নাম ‘ফ্রাঙ্কেনস্টাইন অর মডার্ন প্রমিথিয়ুস’। অবশ্য তার আগে যে কল্পবিজ্ঞান ঘরানার লিখনের অস্তিত্ব একেবারেই ছিল না, এমনটা নয়। সেই কবে খ্রিস্টপূর্ব ১৫০ সালে ভেরা হিত্তোরিয়া-র মধ্যে সাহিত্যতাত্ত্বিকরা খুঁজে নিয়েছেন কল্পবিজ্ঞানের আঘ্রাণ।

ফ্রাঙ্কেনস্টাইন উপন্যাস প্রকাশিত হওয়ার পর দুশো বছর কেটে গেছে, বিজ্ঞান ও শিল্প সবকিছুতেই পৃথিবী এগিয়ে গেছে বহুদূর। শেকসপিয়র যখন তাঁর অমর কবিতা ও নাটক রচনা করছেন, সার্ভেন্ডিস যখন উপন্যাস লিখছেন তখনও পৃথিবীতে সায়েন্স ফিকশন নামে কোনও শব্দ মুদ্রিত হয়নি। শব্দবন্ধটি প্রথম ব্যবহার করলেন উইলিয়াম উইলসন ১৮৫১ সালে। আরো বছর চল্লিশেক পরে শব্দজোড়কে দারুণ প্রচলন দিলেন হুগো জার্নসব্যাক। আজ আর সায়েন্স ফিকশন-কে এড়িয়ে যাওয়া সম্ভব নয়। Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

কল্পবিজ্ঞানের সাফল্য সেখানেই। আজ যা গল্প আগামীকাল তাই জীবন্ত বিজ্ঞানের বিষয়। কল্পবিজ্ঞান আসলে এক বিকল্প বাস্তবতা। যে বাস্তবতার সঙ্গে আমরা প্রত্যহ পরিচিত তার বাঁধন থেকে আমাদের মুক্তি দেয় কল্পবিজ্ঞান। সে মুক্তি সম্ভব করে বিজ্ঞানভাবনা, বরং বলা ভালো বিজ্ঞানের অফুরান সম্ভাবনা। Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf

ছোটোদের সাহিত্যের অপর একটি ধারা হচ্ছে রহস্য-রোমাঞ্চ। রহস্য কথাটার মধ্যেই একটা বেশ গা-ছমছমে ভাব লক্ষ করা যায়। স্বাভাবিকভাবেই শিশু-কিশোরমনে রহস্য গল্পের প্রভাব অসীম। তবে, রহস্য কাহিনিরও বিবর্তন ঘটেছে। রহস্যের উৎস সন্ধান ও সমাধান সূত্রের পদ্ধতির ওপর বর্তমান প্রযুক্তির প্রভাব পড়েছে অনেকাংশে।
পশ্চিমের সাহিত্যে কল্পবিজ্ঞানের ঐতিহ্য সুবিস্তৃত। ১৮১৮-তে মেরি শেলির কল্পবিজ্ঞান যখন তার প্রগতিপথে নয়া দিকচিহ্ন গড়ে দিল, তার পরপরই এলেন এডগার অ্যালান পো । তার খানিকটা পরে ফরাসি দেশের জুল ভের্ন তো বাঙালি পাঠকের একান্ত আপনজন। বাংলা ভাষাতে তিনি নিয়মিত অনূদিত হয়েছেন। অবাক করার কথা হল এই জুল ভেন-এর লেখার মধ্যে সঞ্চারিত ভারত সম্পর্কে গাঢ় সহমর্মিতা। এইচ জি ওয়েলস কিংবা অরওয়েল-রাও কম পরিচিত নন।

Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf সূচিপত্র

অভিশপ্ত নীলকান্ত বেগমকুঠি এমনও ঘটে
মিনিলুনা
মনিষ্যির রক্ত
কোদণ্ড পাহাড়ের বা-রহস্য
হলদে মোটর
নীল মানুষের খেলা
ছাই
সাহসী অর্ক
দেবতার গ্রাস
মরণের মুখে
ভেলকিবাজি
ইলেকট্রিক জীবাণু
ছাইচাপা সোনা
কঙ্কালের ফাঁদে
ধোঁয়া
লুঠ
উল্কা ও ষষ্ঠীচরণ
‘লাহা প্যালেস’-এর রহস্য
ড. গজরামের গবেষণা
বাঁ-দিকেই রহস্য
হুপু ঠ্যাঙ্গাড়ে ও মতি দারোগা
এলডোরাডোয় কিছুক্ষণ অদ্ভুত জলযানে
জ্যোতিষী বনাম গণেশ হালদার
বিপদে পড়ে আপনাকে বলছি হ্যাঁকো
মুদ্রারাক্ষস মেঘ-দৈত্য
রহস্যময় জাহাজ
চৈতনাচরণ

একটি অন্তর্ধান রহস্য ও কাঞ্চন
রাতের বন্দী
আমার তৃতীয় মক্কেল
কোতোয়ালের কলমে
একটা ছোট্ট সূত্র
অদৃশ্য খেলোয়াড়
ছিন্নমস্তার মূর্তি
স্বর্ণভাণ্ডারের খোঁজে
রহস্যভেদী বিচিত্রমামা ছায়াবৃতা
দন্তরহস্য
ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট
আত্মা এবং পরমাত্মা
বর্ণালী আলো রহস্য
এক্ষুনি একটা টেলিফোন করুন বোয়িং-২০৫০
মডেল চাদের খুদে ডাক্তার
বুমবুম আর মিস্টার এক্স
ঠাকুমার গোয়েন্দাগিরি
গোয়েন্দা ভাইয়ের গোয়েন্দাগিরি
সূর্যমন্দির ও এপিসাইলনের মহাকাশযান
ঝড়ের জঙ্গলে
ফুলমাসির গোয়েন্দাগিরি
রহস্য নিতেন
টাইম মেশিন
সবুজ মানুষ
আলোর ওপারে অন্ধকার
ছেলেটি
আদিবাসীদের আদিখ্যেতা
ড. গুরটুর ক্যাকটাস গার্ডেন
শব্দ শাসন
মিন্টু-মিনি আর যন্ত্রদেব ডার্টমুরের বাংলো
প্রত্যাগত
খেচিপেরির জঙ্গলে

কম্পিউটার-মানুষ ও রিছু ক্ষুদে মস্তান
তিতলি ও রোবুদাদু
রাধা-গোপীনাথের মূর্তি রহস্য
শমন আসবে বেলা আটটায়
দূর গ্রহের বন্ধুরা
বুমবা ও খেলনা রোবট
আফ্রিকান ডি. এন.
মুসুরি পোকা ও ড. মোরো
চিত্র রহস্য
মৃত্যুর আগো-মুক্তির আলো
মার্ডার
কেস
বকুদার বিদেশ সফর
পঞ্চম জর্জ ও বিন্নু
বুবুন আর গ্রহরাজ বৃহস্পতি কুটুসের কেরামতি
শান্তা
উড়ন্ত চাকির রহস্য সন্ধানে
অভিশপ্ত মুকুট
একান্নকে ধরা গেল না
সবুজ গ্রহের শকুন
রনি
শম্ভুর জাল টাকা
মহান মশার সঙ্গে এক রাত
কাপালিকের কেরামতি
মানুষখেকো গাছের কবলে
খেলাঘর
বাইশ শতকের একটি মামলা
চিনা জুতো চমৎকার রক্তমুখী নীলা
মণিপিসি আর অর্নিথপটার
কুয়াশা থেকে সাবধান
চশমা রহস্য

Shuktarar 101 Kalpobigyan O Rahasya Galpo pdf download link

Download / Read Online

Be the first to comment

Leave a Reply