স্টিভ জবস pdf – ওয়াল্টার আইজ্যাকসন Steve Jobs Bangla pdf – Walter aijackson

স্টিভ জবস pdf - ওয়াল্টার আইজ্যাকসন Steve Jobs Bangla pdf - Walter aijackson

ওয়াল্টার আইজ্যাকসনের স্টিভ জবস pdf ডাউনলোড করুন। Steve Jobs Bangla pdf download করুন বা অনলাইনে পড়ুন। Apple এর প্রতিষ্ঠাতা স্টিভ জবস এর জীবন নিয়ে লেখা Steve Jobs Bangla pdf এখনই পড়ুন।

স্টিভ জবস pdf - ওয়াল্টার আইজ্যাকসন Steve Jobs Bangla pdf - Walter aijackson

Steve Jobs Bangla pdf সূচনা

তাঁর বিশেষ আত্মজীবনী লেখা হয়েছে তাঁর পূর্ণ সহযোগিতায় দু’বছর ধরে স্টিভ জবসের চল্লিশটা আর স্টিভের পরিবার, সহকর্মী, বন্ধু-শত্রুদের একশোর বেশি ইন্টারভিউ নিয়ে একটু একটু করে তৈরি হয়েছে এই বই। ছবির মত ফুটে উঠেছে সময়ের অন্যতম শ্রেষ্ঠ উদ্যোক্তা স্টিভ জবসের জীবন। রোলার কোস্টারের মত উঁচু-নিচু, এবড়ো-থেবড়ো এই জীবনে খুবই জটিল চরিত্রের এই মানুষটা ঘটিয়েছে বিপ্লব। আমূল পাল্টে দিয়েছে ছয়টা ইন্ডাস্ট্রী পার্সোনাল কম্পিউটার, অ্যানিমেটেড মুভি, মিউজিক, ফোন, ট্যাবলেট কম্পিউটার, ডিজিটাল প্রকাশনা ।

পৃথিবী যখন ডিজিটাল হওয়ার চেষ্টায় ব্যস্ত তখন অনেকটা মসীহের রূপে আবির্ভূত হয়েছে স্টিভ জবস। ও জানত, একবিংশ শতাব্দীকে জয় করতে হলে প্রয়োজন সৃজনশীলতা আর টেকনোলোজির অসাধারণ সমন্বয়। তাই তৈরি করল এমন এক কোম্পানি যেখানে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে কল্পনা আর ইঞ্জিনিয়ারিং। সৃষ্টি হল এক জাদুকরী জগৎ।
বইটির ব্যাপারে সহযোগীতা করেছে স্টিভ কিন্তু কোনদিন জানতে চায়নি কি লেখা হচ্ছে, কেন লেখা হচ্ছে। প্রকাশের আগে বইয়ের কোন অংশ পড়ারও আগ্রহ প্রকাশ করে নি। উল্টো বলেছে, “জীবনে এমন অনেককিছুই করেছি যে সবের জন্য বিব্রত বোধ করি। যেমন- ২৩ বছর বয়সেই গার্লফ্রেন্ডকে প্রেগন্যান্ট বানিয়ে ফেলা, বাবা হিসেবে খানিকটা নির্বুদ্ধিতার পরিচয় দেয়া। তবে এসবের কোনকিছুই লুকানোর কোন ইচ্ছা আমার নেই।” Steve Jobs Bangla pdf

বইতে স্পষ্ট হয়ে উঠেছে স্টিভের উদ্দেশ্য, ইচ্ছা, আকাঙ্ক্ষা, ভালো দিক-খারাপ দিক। আর পরিবার- পরিজন, বন্ধু-বান্ধবের কথায় সেগুলো আরও স্পষ্টতর হয়ে উঠেছে।
অ্যাপলের হার্ডওয়্যার আর সফটওয়্যারগুলোতে যেমন মিল খুঁজে পাওয়া যায় তেমনি মিল খুঁজে পাওয়া যায় ওর তৈরি প্রোডাক্ট আর ওর পার্সোনালিটিতে। স্টিভের অসাধারণ জীবন তৈরি করেছে অসাধারণ এক গল্প। আর সেই ওয়াল্টার আইজ্যাকসন, অ্যাস্পেন ইনস্টিটিউটের সিইও। আগে সিএনএন-এর চেয়ারম্যান ও টাইম ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই বই ছাড়াও আরও লিখেছেন, Einstein: His Life and Universe, Benjamin Franklin: An American Life, Kissinger : A Biography। স্ত্রীকে সঙ্গে নিয়ে এখন আছেন ওয়াশিংটন ডিসিতে।

Steve Jobs Bangla pdf ভূমিকা

২০০৪ এর গ্রীষ্মের শুরু। একদিন ফোন পেলাম স্টিভ জবসের । ওর সাথে বন্ধুত্ব অনেক দিনের কিন্তু দেখা হত হঠাৎ হঠাৎ । বিশেষ করে যখন তার নতুন কোন প্রোডাক্ট বাজারে আসত আর সেই প্রোডাক্টকে টাইম-এ কভার স্টোরি অথবা সিএনএন-এ ফিচারড করার দরকার হত তখন। আগে টাইম, সিএনএন-এ কাজ করতাম, তখনকার ঘটনা এসব। কিন্তু যখন ওসব জায়গা থেকে সরে আসলাম, তখন জবসের সাথে দেখা হওয়াটাও অনেক কমে গেল।

জয়েন করেছি, ইন্সটিটিউশন সার কম গেল। সেই ফোনকলেই অনেকদিন পর তার সাথে যোগাযোগ হল। দেখা করতে চাইল। কলরাডোতে আমাদের সামার ক্যম্পাসে  হাঁটতে ডাকলাম। ও আসল । হাঁটতে কথা বলতে চাইল। আমি তখনও জানতাম না, ইম্পর্টেন্ট কথা হাঁটতে হাঁটতে বলতেই ভালোবাসে ও। কথায় কথায় জানা গেল, ও চায় আমি ওর একটা বায়োগ্রাফি লিখি। তখন বেশিদিন হয়নি আমার লেখা বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের জীবনী বের হয়েছে, আলবার্ট আইনস্টাইনকে নিয়ে কাজ করছি। আমার রি-একশন হল হালকা কৌতুক আর বিস্ময় মেশানো। ও কি নিজেকে এর মধ্যেই সফল মানুষ ভাবতে শুরু করল নাকি? আমার এই ভাবনার কারণ, ও এখনও ওর ক্যারিয়ারের মাঝামাঝি পর্যায়ে আছে, জীবনে এখনও অনেক চড়াই-উৎড়াই বাকি। জীবনী লেখার জন্য এটা মোটেই সঠিক সময় না। Steve Jobs Bangla pdf

আমি বললাম, আর বিশটা বছর যেতে দাও, অবসর-টবসর নাও, তারপর না বায়োগ্রাফী। ওর সাথে আমার প্রথম দেখা ১৯৮৪ সালে । Time-এর এডিটরের সাথে লাঞ্চ করতে এসেছিল । তখনই দেখা হল। অন্য আরো অনেকের মত প্রথম দেখাতেই ভালোও লাগল। মাঝে মাঝে যোগাযোগ হতে থাকল। যখনই কিছু একটা নিয়ে কাজ শুরু করত, যেমন: পিক্সারের কোন মুভি বা নতুন কোন ডিভাইস, আমাকে নিয়ে যেত কোন একটা রেস্টুরেন্টে । প্রতিবারই খুব উৎসাহ নিয়ে বলত যেটা করতে যাচ্ছে সেটাই ওরা জিজ্ঞাসা করল, অ্যাপলের লোগো অ্যালান টিউরিং-এর স্মৃতির উদ্দেশ্যে তৈরি কি না (অ্যালান টিউরিং বৃটিশ কম্পিউটার পাইওনিয়ার। জার্মান ওয়ারটাইম কোড ভাঙ্গার পর সায়ানাইড মাখানো আপেল খেয়ে হত্যা করেন)। আমি জানতাম না, জানতে চেয়ে মেইল পাঠালাম স্টিভকে।

ওয়াল্টার আইজ্যাকসনি এর Steve Jobs Bangla pdf স্টিভ জবস pdf ডাউনলোড করুন।

Download link / Read Online

Be the first to comment

Leave a Reply