সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf

সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf
সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf

সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf পড়ুন ও সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf ডাউনলোড করুন। এ সংখ্যায় থাকছে তিনটি উপন্যাস রোমহর্ষক রহস্য লিখেছেন তপন বন্দ্যোপাধ্যার, বিনতা রায়চৌধুরী, সায়ন্তনী পুততুণ্ড।

সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf
সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf

সুখী গৃহকোণ ১ আগস্ট ২০২২ পিডিএফ Sukhi Grihakon 1 August 2022 pdf

আপনিই লেখক
পাঠক এবার গল্পকার। আমরা দিচ্ছি শুধুমাত্র একটি সূত্র। সেই সূত্র ধরে গল্প লিখছেন পাঠক। কথা মতো প্রতি মাসে সেরা লেখাকে পুরস্কৃত করছে ‘সুখী গৃহকোণ’। জমে উঠেছে “আপনিই লেখক’।

নরমে গরমে শাশুড়ি বউমা
শাশুড়ি-বউমার আড়ি ভাব, মান তাভিমান, হাসি কান্না — এই নিয়েই চলছে বিভাগটি। চিঠি পাঠান আপনিও।

ওয়েব Corner
বিভিন্ন ওয়েব সিরিজের খবরাখবর নিয়ে শুরু হয়েছে ‘ওয়েব কর্নার’।

প্রচ্ছদ নিবন্ধ
রোমহর্ষক রহস্য
১০. চেরাপুঞ্জিতে চেরাগ… তপন বন্দ্যোপাধ্যায়
২৬. নীরব ঘাতক … বিনতা রায়চৌধুরী
88. তৃষ্ণা … সায়ন্তনী পুততুণ্ড
ধারাবাহিক
৬০. মনের জানালা…. অভিজিৎ তরফদার
৬৪. গুলো মাটি বাংলা… রজত চক্রবর্তী
৬৮. রঘুরাজপুর: দেওয়ালে দেওয়ালে গানালা… কমলিনী চক্রবর্তী
৭২. সরোয়া রান্না : ইলশে গুঁড়ি … আবদী রায়
৭৪. হৃদয় জুড়ে বাংলার মিষ্টি….. যতীন শাহ
৭৯.আপনার রেসিপি: ম্যাঙ্গো স্নিগ্ধ লোক ও চিলেন মাই….. জবা সরকার ও প্রমিতা পাল
এ মাসের সেরা গিন্নি
৭৭. অন্যকে বাঁচার মন্ত্র শেখাও… পুষ্প সাঁতরা
বিশেষ রচনা
৮৮. ডানা ভাইঙ্গা পইড়লাম আমি কইলকাত্তার উপর… শুভঙ্কর মুখোপাধ্যায়
৯০. জনি ও নেতাজি… শুভজিৎ বোস

সিনেমা-টিভির খবর
ফ্যাশন ৮০
৯১. টেলিটক: নতুন ধারা …
৯২. ক্যামেরা : ল্যোমানেশ হত্যামঞ্চ ও কাছের মানুষ…
স্বরলিপি ভট্টাচার্য
রাশিফল
৯৭. এ সময়টা লোচান যাবে?… ভাস্কর বন্দ্যোপাধ্যায়
৬. সম্পাদনের জান, ৫৯. ধর্ম,
৬৭. দিনক্ষণ, ৯৫. শব্দ

Sukhi Grihakon 1 August 2022 pdf

রহস্যের দুর্নিবার টানে
থ্রিলার বা ডিটেকটিভ গল্প উপন্যাসের প্রতি মানুষের একটা চৌম্বকীয় আকর্ষণ কাজ করে। অবশ্যই পাঠকের একাংশ এর মধ্যে হয়তো পড়েন না। তাঁরা মনে করেন, গোয়েন্দা গল্প ঠিক সে অর্থে ‘সাহিত্যগুণসম্পন্ন’ নয়। তাঁদের সঙ্গে আমরা তর্কে যাব না। আমরা বরং ভেবে দেখতে চাই কেন মানুষ রহস্যের প্রতি আকৃষ্ট হয়। আমজনতা কেন থ্রিলার ভালোবাসে তা নিয়ে আলোচনা করতে গিয়ে উঠে এল প্রথিতযশা কবি ও সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কথা। তাঁর সৃষ্ট ‘ভাদুড়ী মশাই’ গোয়েন্দা চরিত্রটি বাঙালি পাঠকের মনে দাগ রেখে গিয়েছে। নীরেন্দ্রনাথ বলতেন, ডিটেকটিভ গল্পে ডিটেকটিভ এবং অপরাধী এক মুদ্রার এপিঠ ওপিঠ। অর্থাৎ অপরাধী যে পথে অপরাধ করছে, সে পথটিতেই এগিয়ে চলেছেন ডিটেকটিভ, তাকে হাতেনাতে ধরার জন্য।

দেশ ১৭ জানুয়ারি ২০২৪ পিডিএফ Desh 17 January 2024 pdf

আর ডিটেকটিভের সঙ্গে সবসময় একজন সাধারণ সহকারী থাকেন। কেননা তিনিই হয়ে ওঠেন আমপাঠকের প্রতিনিধি। তিনি যেমন সাধারণ, তাঁর সাদা চোখে অনেক কিছু ধরা পড়ে না, তেমনই সাধারণ পাঠক। সহকারীর চোখ দিয়ে পাঠক বুঝতে চায় কীভাবে গোয়েন্দাপ্রবর সমাধানের আঁক কয়ে ফেলেছেন।

এত আঁক কথাকষি যেখানে, সেখানে বুদ্ধির খেলা সামনের সারিতে থাকবেই, এ তো জানা কথা। তাই বলা যায়, এধরনের কাহিনি পড়লে মস্তিষ্কের অন্তঃস্থলে নাড়াচাড়াটা একটু বেশিই পড়ে। কখন পাঠক আনমনে নিজেই গোয়েন্দা হয়ে সমাধানের আঁক কযতে থাকেন, তা ধরা মুশকিল। তেমন পাঠকদের কাছে রহস্যকাহিনি মস্তিষ্ক শুদ্ধির উপায়। তখন পাঠক কিন্তু আর হেলাফেলা করার জায়গায় নেই, কারণ তিনিও গোয়েন্দাগিরিতে হাত পাকাতে শুরু করেছেন।

তাই আমরা সাহিত্যপাঠের নানা ধারার মধ্যে রহস্যকাহিনিকে গুরুত্ব দিতে চাই। সত্যান্বেষণের যে পাঠ বাঙালি ব্যোমকেশ বক্সীর কাছে নিয়েছে, যে মগজাস্ত্রের চর্চা সে প্রদোষচন্দ্র মিত্রের কাছে শিখেছে, সে বাঙালির রহস্য নিয়ে কৌতূহল কখনও ফুরয় না। সব গোয়েন্দার রহস্য সমাধানের একটা নিজস্ব ধরন থাকে। সেই ধরনটিও পাঠকের পছন্দ হয়ে যায়। কার ক্ষুরধার বুদ্ধি বেশি? কার শানিত মস্তিষ্ক যুক্তিজাল ভেদ করে খুনিকে কোণঠাসা করবে, পাঠকমন তার হিসেব করতে করতে এগিয়ে চলে দ্রুতগতিতে। গোয়েন্দাপ্রবর বুদ্ধি দিয়ে আততায়ীর কাছে পৌঁছতে পারলেই কেল্লা ফতে। তখন গোলাগুলি বা অস্ত্র হয়তো নিষ্প্রয়োজন।

যেখানে ধোঁয়াশা, যেখানে অঙ্কটা ঠিকঠাক মেলে না, সেখানে স্বভাবতই সকলের কৌতূহল। সবসময় দাগিঅপরাধী নয়, সাধারণ একটা মানুষও হঠাৎ কীভাবে অপরাধে জড়িয়ে পড়ে? অপরাধীর থেকেও তখন মুখ্য হয়ে ওঠে অপরাধের উদ্দেশ্য খুঁজে বের করা। গোয়েন্দা যেপথে এগতে থাকেন, যেভাবে এক-এক করে নিরপরাধদের বাদ দিতে দিতে তালিকায় উঠে আসে অপরাধী, সেই যাত্রাটাই মনের খোরাক। অনেকসময় আবার ‘হু ডান ইট’-এর (কে খুনি) তত্ত্ব থেকে বেরিয়ে লেখক চোখের সামনেই দেখিয়ে দেন খুনিকে বা অপরাধীকে। কিন্তু ধাঁধার থেকেও জটিল তখন, কীভাবে অপরাধটা হল, সেটা খুঁজে বের করা। অর্থাৎ আপনি জানেন, খুনি আপনার আশপাশে দিব্যি বুক চিতিয়ে ঘুরে বেড়াচ্ছে, কিন্তু প্রমাণ করা যাচ্ছেনা। সেই কাজটাও একইরকম শক্ত। আমরা, সাধারণ মানুষ নিরাপদ ঘেরাটোপে থাকতে ভালোবাসি। কিন্তু মন চায় অ্যাডভেঞ্চার। আর সেই তৃষ্ণা মেটাতেই আমাদের রহস্য টানে।

বর্ষার মেঘলা দুপুরে মন ঘুরে বেড়াক রহস্যপথে। এবারের সংখ্যায় আমরা তিনটি রহস্য উপন্যাসে সাজিয়ে দিলাম। পাঠকমাত্রেই জানেন সুখী গৃহকোণ-এ রহস্য উপন্যাস প্রতি সংখ্যায় একটি করে থাকে। এই ধরনের কাহিনির প্রতি দুর্নিবার আকর্ষণ ফুরিয়ে যাওয়ার নয় বলেই এই দীর্ঘ সময় ধরে রহস্যে গুরুত্ব দিয়ে এসেছি আমরা। এই প্রথম তিনটি রহস্য উপন্যাস নিয়ে বিশেষ সংখ্যাও হল আপনাদের জন্য। আপনাদের ভালো লাগলে আবারও এমন সংখ্যা করতে আগ্রহ থাকবে আমাদের। অপেক্ষায় রইলাম আপনাদের চিঠিতে সাড়া পাওয়ার জন্য।

Sukhi Grihakon 1 August 2022 pdf download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply