মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf ডাউনলোড করুন। মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf এ থাকছে মাছ নিয়ে নানা আয়োজন।

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf সূচীঃ

সূচীপত্র
১. উৎসবমুখর মাছ অরিত্র ভট্টাচার্য।
২. প্ল্যান্টেড ট্যাঙ্কের রকমফের অভীক ঘোষ।
৩. বিরল বোরালি কথা – শ্রয়ণ ভট্টাচার্য।
৪. বিশেষ আকর্ষণ আগামীর মেছো।
৫. পার্কুলা ক্লাউন ফিশ – শুভদীপ দাস।
৬. এক ক্ষুদে রাক্ষুসে মাছের কাহিনী – তথ্যপ্রিয় দাস।
৭. বিপন্ন মাদাগাস্কার সঞ্জীব পাত্র।
৮. মাছের বাবা মাছের মা সৌম্য সরকার।
৯. ফিশ ফাঁস সঞ্জীব সাহা।
১০. বিশেষ আকর্ষণ- মাছ-চিত্র। ১১. জঙ্গলমহলের কুড়মি জনজাতির মেছো সংস্কার ও সংস্কৃতি- রাকেশ সিংহ দেব।
১২. বেরঙিন পবিত্র পাল।

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf সম্পাদকীয়ঃ

বৈশাখ মাস আর আশ্বিন মাস, বাঙালির ক্যালেন্ডারে উৎসবের কৌলিন্যের দিক দিয়ে এই দুই মাসের জুড়ি মেলা ভার। প্রথম জনের নববর্ষ, হালখাতার উৎসব তো দ্বিতীয় জনের খাতায় মা দুর্গা নিজে তাঁর আগমনী লিখে গেছেন। এই দুই উৎসবের মাসের আনন্দ আরো একটু বাড়িয়ে দিতে, বিশেষ করে মৎস্য ও পরিবেশপ্রেমী মানুষদের কাছে, আমরা ‘পাইরেটস ডেন’-এর পক্ষ থেকে প্রকাশ করার পরিকল্পনা করি আমাদের আপনাদের সকলের প্রিয় বাঙলা ভাষার সর্বপ্রথম মাছ ও জলজ প্রকৃতি সংক্রান্ত যাণ্মাসিক ই-পত্রিকা ‘মেছোবই’।

অনেক পর্যালোচনার পরে ‘মেছোবই’-এর প্রথম নববর্ষ সংখ্যা প্রকাশিত হওয়ার পরে পরেই আপনাদের সকলের কাছ থেকে পাওয়া ভালোবাসা এবং উৎসাহ আমাদের পরবর্তী সংখ্যা প্রকাশ সংক্রান্ত সমস্ত রকম দ্বিধাকে এক ধাক্কায় উড়িয়ে দেয়। আমরা বরং উৎসাহী হয়ে পড়ি যে কীভাবে ‘মেছোবই’-এর মানকে আরো বাড়িয়ে তোলা যায়, কীভাবে ‘মেছোবই’ -কে এমন এক ম্যাগাজিনে রূপান্তরিত করা যায় যার পাঠক হিসাবেও আপনারা গর্ববোধ করতে পারেন। নিজেদেরকে ক্রমাগত উন্নত করার এই প্রক্রিয়া কেবলমাত্র আপনাদের ভালোবাসার ফলেই সম্ভব হয়েছে। এই অতিমারীর কঠিন প্রকোপের মধ্যে থেকে সামাজিক দূরত্ববিধি বজায় রেখে, নিজেদের জীবিকার কাজকে বজায় রেখে শুধুমাত্র ডিজিটাল কথোপকথনের মাধ্যমে একটা গোটা ম্যাগাজিন ডিজিটালি ছাপানোর যে কর্মকাণ্ড তার উৎসাহও আমরা পেয়েছি আপনাদের কাছ থেকেই।

‘মেছোবই’ এর প্রথম পর্ব প্রকাশের পরে আমরা অনেক শুভাকাঙ্খীর পক্ষ থেকে অনেকই পরামর্শ পেয়েছিলাম আমাদের পত্রিকার মানোন্নয়নের বিষয়ে। তার মধ্যে অনেকেই আমাদের পরামর্শ দিয়েছিলেন এই মানের একটা পত্রিকার বিনিময় মূল্য রাখতে, অবশ্যই আমাদের ভালোর কথা ভেবেই। তাঁদের পরামর্শকে যথাযথ সম্মান দিয়েও আমরা সিদ্ধান্ত নিই যে আমরা জ্ঞানকে বিনিময় প্রথার মধ্যে আনবো না। তাই গতবারের মতো এবারেও ‘মেছোবই’ থাকবে সবার জন্য উন্মুক্ত। তবে স্বাভাবিকভাবেই এই কর্মকাণ্ডের কিছু খরচা তো থাকেই। তাই আমরা ‘মেছোবই’-এর পাতায় বিজ্ঞাপন দেওয়ার আহ্বান জানাই। সেখানেও আমরা বিজ্ঞাপনের সাথে সাথে অনেক মানুষের ভালোবাসার দান পাই।

কোনো নাম বা মুখের দোহাই দিয়ে নয়, তাঁরা প্রত্যেকেই শুধুমাত্র পত্রিকার মানের প্রতি আকৃষ্ট হয়ে, এই পত্রিকা চালানোর পথে অর্থ যাতে কোনো সমস্যা না হয়ে দাঁড়ায় তার জন্য নিঃস্বার্থে আমাদের দান করেছেন। একটি বিনামূল্যে পরিবেশিত ই-ম্যাগাজিনের পক্ষে এর থেকে বড়ো পাওয়া বোধহয় আর হয় না বর্তমান পরিস্থিতিতে। মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf

‘মেছোবই’-এর দ্বিতীয় পর্ব হলো পুজোসংখ্যা, আর এই পুজোসংখ্যা নামটার সঙ্গেই আমাদের প্রায় সবারই ছোটোবেলা থেকেই আলাদা ভালোলাগা জড়িয়ে আছে। আমাদের প্রিয় পত্র-পত্রিকার নতুন সংখ্যা, তাতে একসঙ্গে অনেক প্রিয় লেখক-লেখিকাদের সৃষ্টি। সব মিলিয়ে এমন একটা কিছু যা ছুঁলে পাওয়া যায় পুজোর আনন্দের গন্ধ। সময় পাল্টেছে, বর্তমান অবস্থায় দাঁড়িয়ে আমরা ‘মেছোবই’-এর পাতার স্পর্শ আপনাদের দিতে অপারগ হলেও (যদিও অনেকেই ‘মেছোবই-এর প্রথম পর্বকে প্রিন্ট করিয়ে নিয়েছিলেন।) চেষ্টা করেছি আমাদের বিষয়ের মধ্যে দাঁড়িয়ে যতোটা সম্ভব পুজোর আনন্দের অনুভূতি আপনাদের মধ্যে সঞ্চারিত করতে।

গতবারের মতো এবারেও থাকছে বিভিন্ন স্বাদের একাধিক লেখা যার কিছু একদমই নতুন, আর কিছু পরিমার্জিত যা আমাদের ফেসবুক গ্রুপে আগে লেখা হয়েছিল এবং আপনাদের ভালোবাসায় সমৃদ্ধ হয়েছিল। এছাড়াও পুজোসংখ্যার বিশেষ আকর্ষণ হিসাবে থাকছে আমাদের দুটি নতুন বিভাগ। একটি হলো ‘আগামীর মেছো’ যার উদ্দেশ্য আমাদের বাড়ির খুদে সদস্যদের মধ্যে মাছ ও জলজ প্রকৃতি সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং প্রকৃতিকে ভালোবাসতে উদ্বুদ্ধ করা। আর একটি হলো “মাছ-চিত্র” যেখানে প্রকাশিত হয়েছে মাছের ওপর করা প্রথম বাঙলা কমিক্স! সব মিলিয়ে এবারের ‘মেছোবই’ আপনাদের সামনে আসছে আরো পরিবর্ধিত এবং পরিমার্জিত হয়ে, পুজোর নতুনত্বের গন্ধ মেখে।

অন্তিমে আমাদের এই প্রচেষ্টা সফল হলো কিনা, গতবারের মতো এই সংখ্যার ক্ষেত্রেও তার বিচারক আপনারাই। সমস্ত ভালোলাগা-মন্দলাগা, ঠিক-ভুল, পরামর্শ নির্দ্বিধায় জানান আমাদের। আমরা গন্তব্যের থেকেও যাত্রায় বেশি বিশ্বাসী। আর আমাদের এই যাত্রাপথের সুসময় দুঃসময়ের সঙ্গী আপনারাই। তাই পাশে থাকবেন, সঙ্গে থাকবেন, ভালো থাকবেন। মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf
অ্যাডমিন এবং মডারেটার, পাইরেটস ডেন।

সকল শারদীয়া ম্যাগাজিনের পিডিএফ ডাউনলোড করুন এখান থেকে।

মেছো বই শারদ সংখ্যা ১৪২৮ pdf download link
Download / Read Online

Be the first to comment

Leave a Reply